Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ মে ২০১৮

জেন্ডার বাজেট বাস্তবায়নে জিও এনজিও সমন্বয়ে মনিটরিং সেল গঠন করা হবে - মেহের আফরোজ চুমকি, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।


প্রকাশন তারিখ : 2018-05-08

 

ঢাকা, ০৮ মে, ২০১৮

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এম.পি বলেছেন, বর্তমানে ৪৩ মন্ত্রণালয়ের বাজেট জেন্ডার রেসপনসিভ করা হয়েছে।  সরকার জাতীয় বাজেটকে শতভাগ জেন্ডার সংবেদনশীল করতে কাজ করছে।  তিনি বলেন জেন্ডারকে  মেইন স্ট্রিমিং করার জন্য সরকারের নানামুখী  উদ্যোগ থাকা সত্ত্বেও কর্মকর্তাদের অদক্ষতার কারনে জেন্ডার বাজেট বাস্তবায়নে  সমস্যা হচ্ছে। কর্মকর্তাদের আরও দক্ষ হতে হবে। তিনি আরও বলেন জেন্ডার বাজেট  বাস্তবায়নে  জিও এনজিও এবং বিশেষজ্ঞ  ব্যক্তিদের সমন্বয়ে মনিটরং সেল গঠন করা হবে। 

তিনি আজ সকালে  রাজধানীর সিরডাপ মিলনায়তনে স্ট্রেন্দেনিং জেন্ডার রেসপনসিভ বাজেটিং শীর্ষক এক প্রকল্পের উদ্ভোধন অনুষ্ঠানে প্রধান অতিথির  বক্তৃতায় এ কথা বলেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মাহমুদা শারমিন বেনু এর সভাপতিত্বে সভায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের  সচিব নাছিমা বেগম এনডিসি, মহিলা বিষয়ক অধিদপ্তরের  মহাপরিচালক কাজী রওশন আরা, ইউ এন উইমেন এর বাংলাদেশ প্রতিনিধি শোকে ইশিকাওয়া (ঝযড়শড় ওংযরশধধি) সহ সরকারী-বেসরকারী এবং দাতা সংস্থার বিভিন্ন প্রতিনিধি অংশ গ্রহন করে এবং তাদের গুরুত্বপূর্ণ মতামত তুলে ধরেন।  

নাছিমা বেগম এনডিসি বলেন নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন ও সামাজিক নিরাপত্তা  নিশ্চিত করার জন্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সক্রিয় ভাবে কাজ করছে। 
 শোকে ইশিকাওয়া বলেন জেন্ডার  সংবেদনশীল বাজেট মানে নারীদের জন্য  আলাদা কোন বাজেট নয়। জেন্ডার  সংবেদনশীল  বাজেট হল নারীর প্রতি বৈষম্য দূর করার  জন্য  নারীদের  জন্য বাজেট বরাদ্দ  বৃদ্ধি করা। 

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং ইউ এন উইমেন বাংলাদেশ যৌথ ভাবে এই প্রকল্প বাস্তবায়ন করবে।  উদ্ভোধনী অনুষ্ঠানে  প্রকল্পটি  সম্পর্কে  বিস্তারিত  তুলে ধরেন প্রকল্প পরিচালক  ও মহিলা বিষয়ক মন্ত্রণালয়ের  উপসচিব ফেরদৌসী বেগম । এই প্রকল্পের লক্ষ্য হল  যে সকল মন্ত্রণালয় জেন্ডার   সংবেদনশীল  বাজেট বাস্তবায়ন করে  সে সকল  মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট  অফিসারকে  প্রশিক্ষণ  প্রদান করে  এই বাজেট  সঠিক  ও যথাযথ ভাবে বাস্তবায়ন ত্বরান্বিত  করা, সেক্স ডাটাবেইজ তৈরী করা এবং মনিটরং করা। 

 


              (মোহাম্মদ আবুল খায়ের)
        জনসংযোগ কর্মকর্তা
           মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়
       ফোন ঃ ৯৫৪৫২২৫, মোবাইল ঃ ০১৭১৬-০৬৬৮৮৮