Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ সেপ্টেম্বর ২০১৬

নারীদের দারিদ্রের চক্র থেকে বের করে আনতে আইসিভিজিডি কার্যক্রম চালু করা হয়েছে- মেহের আফরোজ চুমকি, এমপি, প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়


প্রকাশন তারিখ : 2016-09-06

     

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি বলেছেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সারা দেশের হত:দরিদ্র ৭লক্ষ ৫০ হাজার নারীকে সহায়তার লক্ষ্যে ভিজিডি (ভালনারেবল গ্রুপ ডেভেলপমেন্ট) কার্যক্রমের মাধ্যমে প্রতিমাসে ৩০ কেজি চাল সরবরাহ করে। পাশাপাশি তাদেরকে জীবন দক্ষ তামূলক প্রশিক্ষণ প্রদান করা হয়। কিন্তু দেখা গেছে তাদের মধ্যে অপেক্ষা কৃত বেশী দরিদ্র নারীরা ভিজিডির ২৪ মাসের চক্র শেষ হলে আবার দরিদ্রতার নিমজ্জিত হয়। এই সকল হত:দরিদ্র নারীদের জন্যে মন্ত্রণালয় এককালীন ক্যাশ ট্রান্সফার কার্যক্রম ইনভেস্টমেন্ট কম্পোনেন্ট অব দ্যা ভালনারেবল ডেভেলপমেন্ট (আইসিভিজিডি) গ্রহণ করা হয়েছে। এই কার্যক্রমের অংশ হিসাবে প্রতিজন নারী ৩০ কেজি চালের পাশাপাশি এক কালীন ১৫০০০ টাকা পাবে। এই টাকা দিয়ে তারা তাদের দক্ষতা অনুযায়ী কোন একটি আয়বর্ধক পন্য কিনবে যা দিয়ে আয় করতে পারবে। যাতে করে তারা আবার বিপদগ্রস্থ হবে না। এই সমস্ত নারী ঐ টাকা দিয়ে কি পন্য কিনল এবং তা দিয়ে তারা জীবিকা নির্বাহ করতে পারছে কিনা তা মনিটর করবে মন্ত্রণালয়। ব্যাংক এশিয়ার মাধ্যমে ১৫০০০ টাকা প্রত্যেক নারীর একাউন্টে সরাসরি চলে যাবে। প্রতিমন্ত্রী আজ কালীগঞ্জের উপজেলা পরিষদ মিলনায়তনে হত:দরিদ্র নারীদের মাঝে আইসিভিজিডি’র ক্যাশ ট্রান্সফার এর উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

প্রাথমিকভাবে ছয়টি উপজেলায় আইসিভিজিডি কার্যক্রম চালূ করা হল। উপজেলাসমূহ হলো: কালীগঞ্জ- গাজীপুর, শরনখোলা- বাগেরহাট, গোয়াইনঘাট- সিলেট, টুঙ্গীপাড়া- গোপালগঞ্জ, ভোলা সদর- ভোলা, বুরুঙ্গামারী- কুড়িগ্রাম।

গাজীপুরের জেলা প্রশাসক এসএম আলমের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাংক এশিয়ার ম্যানেজিং ডাইরেক্টর মোঃ আরফান আলী, কালীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন পলাশ, গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশিদ, আইসিভিজিডি এর প্রকল্প পরিচালক অতিরিক্ত সচিব মাহমুদা শারমীন বেনু, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক শাহীন আহমেদ চৌধুরী, বিশ্ব খাদ্য প্রোগ্রামের প্রতিনিধি ক্রীস্টা রডা (Christa Rader), মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণলয়ের সচিব নাছিমা বেগম এনডিসি প্রমূখ।

প্রতিমন্ত্রী আরো বলেন, দারিদ্রকে যাদুঘরে প্রেরনে বড় বড় কথা না বলে সরকার কাজ করে যাচ্ছে। বাংলাদেশের জনসংখ্যার অর্ধেক নারী। এই নারীদের দারিদ্র রেখে বাংলাদেশ উন্নত রাষ্ট্রে হতে পারবে না। তাই সরকার নারী দরিদ্রতা দূর করার জন্য কাজ করছে। পর্যায়ক্রমে আইসিভিজিডি এর কার্যক্রম সারা দেশে চালু করবে সরকার।

ICVGD প্রকল্পে নতুন সংযোজন হলো - নগদ অনুদান। এছাড়াও প্রকল্পটি অংশগ্রহণকারী নারী ও তাদের সন্তানদের পুষ্টির অবস্থা উন্নয়নে নিবির ভুমিকা রাখে। এই প্রকল্গ বাস্তবায়নে বিশ্ব খাদ্য কর্মসূচী কারিগরি সহায়তা প্রদান করে থাকে যেখানে DFID Bangladesh আর্থিক সহায়তা প্রদান করে আসছে। দারিদ্র বিমোচনে বাংলাদেশ সরকারের সামাজিক সুরক্ষা কর্মসূচিকে আরও শক্তিশালী করনে DFID Bangladesh বিশ্ব খাদ্য কর্মসূচীকে সাথে নিয়ে কাজ করে যাচ্ছে।

 

           (মোহাম্মদ আবুল খায়ের)

জনসংযোগ কর্মকর্তা

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ফোনঃ ৯৫৪৫২২৫, মোবাইলঃ ০১৭১৬-০৬৬৮৮৮