Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ ফেব্রুয়ারি ২০১৮

নারীর শ্রমে-ঘামে বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশে পরিনত হচ্ছে - মেহের আফরোজ চুমকি, এমপি প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়


প্রকাশন তারিখ : 2018-02-28

ঢাকা, ২৮ ফেব্রম্নয়ারি ২০১৮ খ্রিঃ

 

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির পেছনে নারীর অবদান সবচেয়ে বেশি। প্রায় ৪০ লক্ষ নারী শ্রমিক গার্মেন্টস শিল্পে কর্মরত রয়েছে।  গার্মেন্টস শিল্প থেকে সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা আয় হয়। তাছাড়া বাংলাদেশের  কৃষি অনেকাংশে নারীর শ্রমের উপর নির্ভরশীল। তিনি বলেন নারীর শ্রমে-ঘামে বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশে পরিনত হচ্ছে। তিনি আজ সকালে রাজধানীর মিরপুরে ওজিএসবি হসপিটাল এন্ড ইনস্টিটিউটের কনফারেন্স রুমে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং এসোসিয়েশন ফর রাইটস এন্ড পিচ (এআরপি) এর যৌথ উদ্যোগে বাস্তবায়িত উপজেলা পর্যায়ে তৃনমূল নারী উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মসূচির উদ্ভোধনের সময় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। 

 

কর্মসূচি পরিচালক মোঃ মাহমুদ আলীর সভাপতিত্বে  উদ্ভোধন অনুষ্ঠানে  বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মিজানুর রহমান, অতিরিক্ত সচিব (উন্নয়ন) মাহমুদা শারমিন বেনু, বিশিষ্ঠ সমাজ সেবিকা মিসেস আনোয়ারা তোফায়েল এবং এসোসিয়েশন ফর রাইটস এন্ড পিচের নির্বাহী পরিচালক আসমাউল হুসনা প্রমুখ।

 

প্রতিমন্ত্রী বলেন নারীরা এখনও শ্রমিক থেকে মালিক হয়ে উঠতে পারে নাই। নারীদেরকে মালিক হতে হবে। উল্লেখ্য এই কর্মসূচির মাধ্যমে  সারা দেশে ১৫৫ টি  উপজেলায় ৯৩৬০ জন নারীকে  প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে উদ্যোক্তা হিসাবে গড়ে তোলা হবে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সারা দেশে ২ কোটি  নারীকে  সরাসরি অর্থনৈতিক কার্যক্রমে অন্তর্ভূক্ত  করার জন্য পরিকল্পনা গ্রহন করেছে।  আর এই কর্মসূচি এই পরিকল্পনা বাস্তবায়নের একটি অংশ।

 

 

 

    ( মোহাম্মদ আবুল খায়ের )

      জনসংযোগ কর্মকর্তা

               মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

                                                       ফোনঃ ৯৫৪৫২২৫, মোবাইলঃ ০১৭১৬-০৬৬৮৮৮