Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ জুন ২০১৫

'যত্ন, ভালবাসা দিয়ে মানুষ করলে অটিজম শিশু ও একটি সুন্দর জীবন লাভ করতে পারে'- বেগম নাছিমা বেগম এনডিসি, সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়


প্রকাশন তারিখ : 2015-06-18

 মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বেগম নাছিমা বেগম এনডিসি বলেছেন অটিজম শিশুরা ভাল খাবার খেতে, সুন্দর কাপড় পড়তে পছন্দ করে।  যত্ন, ভালবাসা দিয়ে মানুষ করলে অটিজম শিশু ও একটি সুন্দর জীবন লাভ করতে পারে। তাদের উপযোগী শিক্ষা, চিকিৎসা ও পরিচর্যার মাধ্যমে মানুষ হিসাবে বেঁচে থাকার অধিকার প্রতিষ্ঠা করে দিতে হবে। এদের মধ্যে অনেক প্রতিভা রয়েছে। প্রতিভা খুঁজে বের করতে হবে এবং প্রতিভার বিকাশ ঘটাতে হবে। এজন্য বাবা মাকে অটিজম শিশুর প্রতি অধিকতর যত্নবান হতে হবে। তিনি আজ রাজধানীর বেইলী রোডে জাতীয় মহিলা সংস্থার সম্মেলন কক্ষে জাতীয় মহিলা সংস্থার  কর্তৃক আয়োজিত “অটিজম শিশুদের জীবন মান উন্নয়নে প্রতিবন্ধকতা ও করনীয়” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন ।  অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান  অধ্যাপক মমতাজ বেগম ও  সংস্থার নির্বাহী পরিচালক আনোয়ারা বেগম । 

 বেগম নাছিমা বেগম এনডিসি বলেন যে, অটিজম শিশুর ৩ টি বৈশিষ্ট্য রয়েছে ঃএরা Eye conduct করে না, Repeated আচরন করে, এরা সামাজিকতা বোঝেনা।এদের সাথে ভাল আচরনের মাধ্যমে তার চাহিদা অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। তিনি আরো বলেন যে, তিন ধরনের অটিজম সমস্যা হতে পারে। স্বল্প,  মাঝারী, অধিক সমস্যা।

এদের মধ্যে Mild যারা তারা মূলধারার স্কুলে পড়তে পারে। Moderate যারা তারা পরিচর্যা পেলে অনেকটা ভাল হয়ে যায়। তবে যাদে সিভিয়ার সমস্যা তাদের অনেক বেশি পরিচর্যার মাধ্যমে কিছুটা চলার মত অবস্থায় আনা সম্ভবপর হয়।

 তিনি আরও বলেন, সমাজ কল্যাণ মন্ত্রণালয় এবং বাংলাদেশ আর্মির সমন্বয়ে অটিজম শিশুদের জন্য “প্রয়াস” নামে একটি খুব ভাল স্কুল রয়েছে। বর্তমানে অটিজম অধিকার ও সুরক্ষা আইন প্রনীত হয়েছে।

  প্রসঙ্গত তিনি বলেন মাননীয় প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ পুতুল অটিজমের উপরে প্রচুর কাজ করেছেন। তিনি WHO থেকে “Excellent in mental health” পুরস্কার পেয়েছেন।