মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১st মার্চ ২০২১

সচিব

মো: সায়েদুল ইসলাম

সচিব

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

মো: সায়েদুল ইসলাম, ২৮ ফেব্রুয়ারি ২০২১ তারিখে সচিব হিসেবে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে যোগদান করেন। এ মন্ত্রণালয়ে যোগদান করার পূর্বে তিনি চেয়ারম্যান, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) তে প্রায় ২ (দুই) বছর কর্মরত এবং অতিরিক্ত সচিব, নৌ পরিহহণ মন্ত্রণালয় ও  কাউন্সিলার (লেবার), বাংলাদেশ হাই কমিশন, মালয়েশিয়া’তে প্রায় ৫ (পাঁচ) বছর কর্মরত ছিলেন। এছাড়াও উপসচিব, স্বাস্থ ও পরিবার কল্যান মন্ত্রণালয়ে কর্মরত ছিলেন। সিভিল সার্ভিসের গুরুত্বপূর্ণ এ পদে কাজ করে তিনি ‘মানব সম্পদ ব্যবস্থাপনায়’ দক্ষতা অর্জন করেন।

মাঠ পর্যায়ে টাংগাইল জেলার অতিরিক্ত জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসার, বাঘা, রাজশাহীতে কর্মরত এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিবের একান্ত সচিব হিসেবে কর্মরত ছিলেন। এ সময় তিনি জনপ্রতিনিধি, সরকারি ও বেসরকারি সংস্থার সাথে সমন্বয়ের মাধ্যমে প্রকল্প বাস্তবায়ন ও উন্নয়ন প্রশাসনে কাজ করার বাস্তব দক্ষতা অর্জন করেন।

মো: সায়েদুল ইসলাম, সিনিয়র সহকারী কমিশনার ও ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট হিসেবে কুমিল্লা, চট্টগ্রাম, গোপালগঞ্জ ও গাজীপুর জেলায় NDC নেজারত ডেপুটি কালেক্টর হিসেবে  দায়িত্ব পালন করেন।

মো: সায়েদুল ইসলাম, ১০ম বি.সি.এস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৯১ সালে সহকারী কমিশনার হিসেবে কুমিল্লা কালেক্টরেটে যোগদান করেন। চাকুরিতে থাকাকালে তিনি বিভিন্ন দেশে স্বল্প ও দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ  গ্রহণ করেন। তাছাড়া চাকুরি জীবনে তিনি থাইল্যান্ড, কম্বোডিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানী, নরওয়ে, সুইডেন, ফিনল্যান্ড, ইটালি, জাপান, ফিলিপাইন, সৌদি আরব, চীন, ডেনমার্ক, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, তুরস্ক, সুইজারল্যান্ড, এস্তোনিয়া, মালয়েশিয়া, আজারবাইজান ও আফ্রিকা ভ্রমণ করেন।

মো: সায়েদুল ইসলাম কুষ্টিয়া জেলার সদর উপজেলার বেলঘরিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৬৪ সালের ০১ জানুয়ারি তারিখে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম সফি উদ্দিন মৃধা একজন বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক এবং মাতা মরহুমা রহিমা খাতুন একজন গৃহিণী ছিলেন। তিনি এস এস সি ও এইচ এস সি তে ১ম শ্রেনীতে উর্ত্তীন হন। এরপর তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে কৃষি বিভাগ হতে বি.এস-সি (সম্মান) ১ম শ্রেণীতে উর্ত্তীনসহ ২০০৭ সালে অস্ট্রিলিয়া থেকে Master of Public Administration Policy তে Distinction সহ ডিগ্রি লাভ করেন। তিনি একজন ক্রীড়াবিদ, আবৃতিকার ও সংগীত শিল্পী । তিনি অনেক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত। 

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও এক কন্যা সন্তানের জনক। তাঁর স্ত্রী জনাব সাবিহা পারভীন বাংলাদেশ সরকারের একজন অতিরিক্ত সচিব।


Share with :

Facebook Facebook