মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ জানুয়ারি ২০২১

সিনিয়র সচিব

 

 

সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত

 

            গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সচিব কাজী রওশন আক্তার বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের ৭ম ব্যাচের (১৯৮৫) একজন কর্মকর্তা। তিনি ১৫ ফেব্রয়ারি ১৯৮৮সালে সহকারী কমিশনার হিসেবে চাকুরিতে যোগদান করেন। বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তা হিসেবে তিনি সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। যশোর ও ব্রাক্ষণবাড়িয়া জেলায় মাঠ প্রশাসনের বিভিন্ন পদে তিনি দায়িত্ব পালন করেন। এছাড়া, এনজিও বিষয়ক ব্যুরোর সহকারী পরিচালক, বিসিএস প্রশাসন একাডেমিতে উপ-পরিচালক হিসেবেও তিনি কাজ করেছেন।

 

          তিনি ১৫ অক্টোবর ২০০৬ তারিখে সরকারের উপসচিব পদে পদোন্নতি লাভ করেন এবং মন্ত্রিপরিষদ বিভাগ ও শিক্ষা মন্ত্রণালয়ে উপসচিব, বিসিএস প্রশাসন একাডেমিতে পরিচালক এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে পরিচালক পদে দায়িত্ব পালন করেন।   

 

          কাজী রওশন আক্তার ২০১২ সালের ফেব্রুয়ারি মাসে সরকারের যুগ্ম-সচিব পদে পদোন্নতি লাভ করেন এবং বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাসট্রিজ কর্পোরেশনের পরিচালক ও জনপ্রশাসন মন্ত্রণালয়ে যুগ্ম-সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। ০৬ এপ্রিল ২০১৫ তারিখ সরকারের অতিরিক্ত সচিব পদে পদোন্নতি লাভ করে জনপ্রশাসন মন্ত্রণালয় এবং বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব পদে দায়িত্ব পালন করেন। অতঃপর, তিনি মহিলা বিষয়ক অধিদপ্তরে মহাপরিচালক হিসেবে যোগদান করেন। মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালনকালীন ০৮ নভেম্বর ২০১৮ তিনি সরকারের ভারপ্রাপ্ত সচিব পদে নিয়োগ লাভ করেন এবং ২৩ ডিসেম্বর ২০১৮ তারিখ বিসিএস প্রশাসন একাডেমিতে রেক্টর হিসেবে যোগদান করেন। গত ৩১ ডিসেম্বর ২০১৯ তারিখে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিয়োগ প্রাপ্ত হলে তিনি ১ জানুয়ারি, ২০২০ তারিখে উক্ত মন্ত্রণালয়ের সচিব হিসেবে যোগদান করেন। পরবর্তীতে তিনি ১৪ জানুয়ারি ২০২১ তারিখে সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি লাভ করেন।

 

          কাজী রওশন আক্তার মাগুরা জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ইংরেজি সাহিত্যে অনার্সসহ এম.এ ডিগ্রী অর্জন করেন এবং পরবর্তীতে নর্দার্ন ইউনিভার্সিটি, বাংলাদেশ হতে 'গভর্ন্যান্স স্টাডিজ' বিষয়ে এম.এ ডিগ্রী অর্জন করেন।


Share with :

Facebook Facebook