Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd সেপ্টেম্বর ২০১৫

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সাথে অধীনস্ত দপ্তর সমূহের বাৎসরিক কর্মসম্পাদন চুক্তি সম্পন্ন


প্রকাশন তারিখ : 2015-09-22

(ঢাকা, ২১ সেপ্টেম্বর ২০১৫)

আজ সচিবালয়ের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কড়্গে মন্ত্রণালয় ও তাঁর অধীনসত্ম দপ্তরসমূহের মধ্যে আগামী ২০১৫-১৬ অর্থ বছরের কি কি কার্যক্রম বাসত্মবায়ন করা হবে এই বিষয়ে Anual Performance Agreement (APA) চুক্তি ¯^vÿi হয়। এই সময় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি, সচিব নাছিমা বেগম এনডিসি, মন্ত্রিপরিষদ বিভাগের সংস্কার ও mgš^q সচিব মোঃ নজরম্নল ইসলাম এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা ও দপ্তর প্রধানগণ উপস্থিত ছিলেন।

চুক্তি অনুযায়ী মহিলা বিষয়ক অধিদপ্তর ২০১৫-১৬ অর্থ বছরে ৭ লড়্গ ৫০ হাজার হতদরিদ্র নারীকে প্রতিমাসে ৩০ কেজি চাল ও জীবনমুখী প্রশিড়্গণ প্রদান করবে। ৩ লড়্গ ৮৪ হাজার হত দরিদ্র মা-কে প্রতিমাসে ৫০০ টাকা হারে ভাতা প্রদান করবে। ১১ লড়্গ ১৩ হাজার নারীকে প্রশিড়্গণ প্রদান করবে। ৬৫০০ নারীকে বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানে চাকরিতে নিয়োগের জন্য চাকুরি বিনিয়োগ তথ্য কেন্দ্রের চাকরীর আবেদন প্রেরণ করবে। ৩৭৯টি ক্লাবের মাধ্যমে ৪০ হাজার কিশোরীকে জীবন দড়্গতামূলক প্রশিড়্গণ প্রদান করবে। ১০০ জন নারী নারী উদ্যোক্তা সৃষ্টি করবে এবং ১৬৬৫ জন কর্মজীবি মহিলাদের শিশুকে দিবাযত্ন সেবা প্রদান করবে।

বাংলাদেশ শিশু একাডেমী ২০১৫-১৬ অর্থ বছরে ৫৫টি শিশুতোষ গ্রন্থ প্রকাশ করবে। ২,২০,০০০ জন শিশুর মনন, মেধা ও সাংস্কৃতিক বিকাশে কাজ করবে। অন্যদিকে জাতীয় মহিলা সংস্থা আগামী এক বৎসরে ২৭৭১৮ জন মহিলাকে বৃত্তিমূলক প্রশিড়্গণ প্রদান করবে এবং ১৩৫০ জন মহিলাকে ঋণ সুবিধা প্রদান করবে।

চুক্তি সম্পাদন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী বলেন, বার্ষিক কর্ম সম্পাদন চুক্তির মাধ্যমে আমলাতান্ত্রিক জটিলতার যে ধারণা এখন বিদ্যমান আছে তা দূর হবে আমার বিশ্বাস। এর ফলে কাজে গতি আসবে। জনগণের প্রতি দায়বদ্ধতা তৈরী হবে। সাম্প্রতিক চাঞ্চল্যকর শিশু নির্যাতনের বিচারের ড়্গেত্রে তেমন অগ্রগতি না হওয়াকে সমষ্ঠিগত ব্যর্থতা বলে তিনি উলেস্নখ করেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি বলেন, APA এর উপর কর্মকর্তাদের ACR নির্ভর করবে। APA খারাপ হলে ACR ভাল হবে না।

 

 

(মোহাম্মদ আবুল খায়ের)

জনসংযোগ কর্মকর্তা

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ফোন ঃ ৯৫৪৫২২৫, মোবাইল ঃ ০১৭১৬-০৬৬৮৮৮