Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ জুলাই ২০২৩

জয়িতা নারী উদ্যোক্তাদের জন্য স্বল্প সুদের ঋণে স্কুটার ও ঋণের চেক হস্তান্তর স্কুটার নারীর নিরাপত্তা ও চলাচলের স্বাধীনতা নিশ্চিত করবে- প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা


প্রকাশন তারিখ : 2023-07-11

 

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা জয়িতা নারী উদ্যোক্তাদের স্বল্প সুদের ঋণে স্কুটার ও ঋণের চেক হস্তান্তর করেছেন। আজ মঙ্গলবার রাজধানীর ধানমন্ডিতে রাপা প্লাজায় অবস্থিত জয়িতা ফাউন্ডেশনের ফুড কোর্টে এক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা পাঁচ জন নারীর হাতে মোট ৭ লাখ ৪৫ হাজার টাকার ঋণের আওতায় পাঁচটি টিভিএস স্কুটার হস্তান্তর করেন। এছাড়াও তিনি জয়িতা ফাউন্ডেশনের ৭৫ জন নারী উদ্যোক্তাকে মোট ১১ কোটি ৩০ লক্ষ ৮০ হাজার টাকার এসএমই ঋণের চেক বিতরণ করেন। অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল। স্কুটার বিতরণের মধ্য দিয়ে নারীর ক্ষমতায়ন আরো একধাপ এগিয়ে নিয়ে গেল। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশে জয়িতা ফাউন্ডেশন থেকে নারী উদ্যোক্তাদের জন্য রিভলভিং ক্যাপিটাল সাপোর্ট ফান্ড। আজকে যারা এ ঋণ পাচ্ছেন, আশা করি তারা ভালভাবে এ অর্থ ব্যবসায়ে বিনিয়োগ করবেন। দক্ষতার সাথে নিজেদের ব্যবসা পরিচালনার মধ্যমে নিজে ও অন্য নারীদের স্বাবলম্বী হওয়ার পথ দেখাবেন।

 

তিনি আরও বলেন, গণপরিবহনে নারীদের চলাচল করতে গিয়ে নানারকম ঝক্কিঝামেলা মোকাবেলা করতে হয়। যার প্রভাব পড়ে তাদের কাজে। তাই নারীদের নিরাপত্তা রক্ষায় একশ বাসে সিসি ক্যামেরা লাগানো হয়েছে, যেন কোনো ঘটনা ঘটলে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেওয়া যায়। নারীর ক্ষমতায়ন ও স্বাধীনতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা স্মরন  করে তিনি বলেন, নারীদের হাতে স্কুটার দেয়ার মধ্য দিয়ে তাদের ইচ্ছা মতো চলাচলের স্বাধীনতা নিশ্চিত হবে। পথ চলতে পদে পদে তাদের যে ভোগান্তি, তা দূর হবে। জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন টিভি এস অটো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক জে একরাম হোসেন ও সিটি ব্যাংক লি এর হেড অব এসএমই কামরুল হাসান মেহেদি । এছাড়াও জয়িতা টাওয়ার নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ শহিদুল ইসলাম ও মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ ও নারী উদ্যোক্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক বলেন, নারী উদ্যোক্তাদের অর্থনৈতিক সক্ষমতা বিনির্মাণে বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগ নিয়েছে। পণ্য উৎপাদন থেকে শুরু করে পণ্য বিক্রয়ের প্রতিটি পর্যায়ে নারী উদ্যোক্তাদের পাশে দাঁড়ানোর জন্য তিনি জয়িতা ফাউন্ডেশনের ভূমিকার প্রশংসা করেন। অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন এবং টিভিএস অটো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক জে. একরাম হোসেন উপস্থিত ছিলেন। বক্তারা নারীর অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে জয়িতা ফাউন্ডেশন গঠনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ভূমিকার কথা উল্লেখ করেন। উল্লেখ্য, জয়িতা ফাউন্ডেশনের রিভলভিং ক্যাপিটাল সাপোর্ট ফান্ড থেকে মাত্র ৫% সুদে এ ঋণ দেয়া হচ্ছে। সিটি ব্যাংক লিমিটেড, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ও ওয়ান ব্যাংক লিমিটেডের মাধ্যমে ঋণসমূহ বিতরণ করা হচ্ছে। ফান্ডে বর্তমানে বিদ্যমান ৩৭ কোটি টাকার মধ্যে সাড়ে ১১ কোটি টাকা নারী উদ্যোক্তাদের দেয়া হয়েছে। এছাড়াও করোনার সময় প্রণোদনা প্যাকেজের আওতায় ৩৮২ জন নারী উদ্যোক্তাকে ৩০ কোটি টাকা ঋণ দেয়া হয়েছে।