Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ সেপ্টেম্বর ২০১৫

শিশু নির্যাতন রুখতে সকলকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন বিশিষ্টজনেরা


প্রকাশন তারিখ : 2015-09-10

শিশু নির্যাতন রম্নখতে দেশে ব্যাপক প্রচারণা চালানো এবং সব মানুষকে একত্রে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন বিশিষ্টজনেরা। পাশাপাশি তারা শিশুর সুরড়্গায় আইনের যথাযথ প্রয়োগ, সামাজিক সচেতনতা ও সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান  জানান।

আজ সকালে শিশু একাডেমীর সভাকড়্গে অনুষ্ঠিত শিশুর প্রতি চলমান সহিংসতা প্রতিরোধে করণীয় নির্ধারণে জাতীয় পর্যায়ের মতবিনিময় সভায় বিশিষ্টজনেরা এই আহ্বান জানান। শিশু একাডেমীর চেয়ারম্যান কথ সাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে ও সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন একাডেমীর পরিচালক মোশাররফ হোসেন, ইমিরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক, মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান, সংসদ সদস্য কাজী রোজী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, মনোরোগ বিশেষজ্ঞ ড. মোহিত কামাল, অধ্যাপক মাহফুজা খানম, শিল্পী হাশেম খান, শ্যামলী নাসরিন চৌধুরী প্রমুখ।

 

অধ্যাপক আনিসুজ্জামান বলেন, শিশুদেরওযে অধিকার আছে তা পরিবার মানতে চায় না। তারা মনে করে শিশুর উপর সম্পূর্ণ অধিকার তাদের। সকলকে মানবিক মূল্যবোধের চর্চা করার আহ্বান জানিয়ে তিনি বলেন;  শিশুর শারিরিক ও মানসিক বিকাশের উভয় দিকটিই আমাদের দেখতে হবে। শিশুদের অধিকার সম্পর্কে ব্যাপক প্রচারণা দরকার বলে মনে করেন তিনি।

 

মন্ত্রণালয়ের সীমাবদ্ধতার কথা ¯^xKvi করে নাছিমা বেগম এনডিসি বলেন, এই মত বিনিময় সভার মাধ্যমে  যে সকল সুপারিশ করা হবে তা বাস্তবায়নের সর্বাত্বক চেষ্টা করবে সরকার। এই বিষয়ে তিনি সকলের সহযোগিতা কামনা করেন। তিনি বলেন   সরকার ভালো কাজ করলেও অনেক সময় তা গুরূত্ব দিয়ে তা প্রচার করা হয় না। নির্যাতিত নারী ও শিশুরা যে হেল্প লাইন থেকে সহায়তা পেতে পারেন সেটিকে আরও প্রচার করতে  হবে।  হেল্প লাইনটি হল ১০৯২১ ।

 

আনিসুল হক বলেন, শিশুর সার্বিক বিকাশের কথা আমরা বলছি ঠিকই কিন্তু বাসত্মবতা হচ্ছে ভিন্ন। সম্পূর্ণ রূপে আইনের শাসন বাসত্মবায়ন না হলে নির্যাতন মুক্ত সমাজ গড়া সম্ভব নয়। শিশু নির্যাতন মুক্ত সমাজ গড়তে জনপ্রতিনিধিদেরও কমিটমেন্ট থাকা দরকার। তাদের অঙ্গীকার থাকতে হবে যে তারা নিজ এলাকাকে শিশু নির্যাতন মুক্ত রাখবে। নিজের অবস্থান থেকে কাজ করার প্রতিশ্রম্নতিও দেন তিনি।

 

ড. মিজানুর রহমান বলেন, রাষ্ট্র কোন প্রফিটেবল সংস্থা নয়। রাষ্ট্রের সামাজিক দায়িত্বও আছে। শিশুর সুরড়্গা নিশ্চিত করা প্রতিটি রাষ্ট্রের প্রথম দায়িত্ব। আইন না মেনে আমরা কিশোর আদালতে শিশুদের হাতকড়া পড়িয়ে হাজির করছি। দায় মুক্তির যে অপসংস্কৃতি দেশে চলছে তা থেকে মুক্ত করতে হবে। রাজনৈতিক শক্তি, পেশি শক্তি থাকলেই আইন অমান্য করা যায় এই চিনত্মা থেকে বেরিয়ে আসতে হবে। শিশু সুরড়্গা নিশ্চিত করতে হলে শিশুর পিঠে স্কুল ব্যাগের বোঝা কমাতে হবে। (ঢাকা, ১০ সেপ্টেম্বর, ২০১৫)

 

(মোহাম্মদ আবুল খায়ের)

জনসংযোগ কর্মকর্তা

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ফোন ঃ ৯৫৪৫২২৫, মোবাইল ঃ ০১৭১৬-০৬৬৮৮৮