Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ August ২০১৬

বাংলাদেশে নারীর অগ্রযাত্রা সিএস ডব্লিউ-তে প্রশংসিত হয়েছে- মেহের আফরোজ চুমকি, এমপি, প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়


প্রকাশন তারিখ : 2016-08-30

 

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি বলেছেন, জেন্ডার সমতা অর্জন ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশের অগ্রযাত্রা জাতিসংঘের কনভেনশন অন দা স্টেটাস অব উইমেন (সিএস ডব্লিউ) এর ৬০ তম সভায় প্রশংসিত হয়েছে। গত ১৪ থেকে ২১ মার্চ ২০১৬ তারিখে নিউইয়র্কে এই হাই প্রোফাইল মিটিং অনুষ্ঠিত হয়। প্রতিমন্ত্রী বলেন, শিক্ষা, কর্মক্ষেত্র, মিডিয়া, সর্বোপরি রাজনীতিতে বাংলাদেশে প্রচুর পরিমানে নারীর অংশগ্রহণ সারা বিশ্বে বর্তমানে একটি অনুকরণীয় দৃষ্টামত্ম। তিনি আজ সকালে রাজধানীর রেডিসন হোটেলে CSW এর ৬০তম সেশনের উপর ইউএন ইউমেন বাংলাদেশের আয়োজনে এক ফলোআপ মিটিং এ প্রধান অতিথির বক্তৃতায় কথা বলেন।

ইউএন ইউমেন বাংলাদেশের প্রতিনিধি ক্রিস্টিন হান্টার (Christine Hunter) এর সভাপতিত্বে এই মিটিং এ আরও উপস্থিত ছিলেন ইউএনএফপি এর বাংলাদেশ প্রতিনিধি আর্জেন্টিনা মেটাভেল (Argentina Matavel), মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, সেন্টার ফর পলিসি ডায়লগের ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য প্রমূখ।

প্রতিমন্ত্রী আরও বলেন, জেন্ডার সমতা ও নারীর ক্ষমতায়ন নিশ্চিত করার জন্য নারীর রাজনৈতিক ক্ষমতায়নের পাশাপাশি অর্থনৈতিক ও সামাজিক ক্ষমতায়ন, নারীর শিক্ষা, নারী নীতি, শিশু নীতি, নির্যাতন দমন আইন, পারিবারিক সহিংসতা প্রতিরোধ আইন, ট্রাফিকিং আইনসহ প্রয়োজনীয় আইন, লজিস্টিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

CSW এর ৬০তম সভায় সদস্য রাষ্ট্রসমূহ জেন্ডার সমতা ও নারীর ক্ষমতায়নে কিছু বিষয় বাস্তবায়নে ঐকমতে পৌঁছে। তার মধ্যে রয়েছে প্রয়োজনীয় আইন প্রণয়ন ও সংশোধন, একই কর্মের জন্যে নারী পু্রুষের বেতনের সমতা, নারীর জন্য উপযুক্ত কর্মস্থলের ব্যবস্থা করা, নারীর ব্যবহার্য্য পন্য ও পুরুষের ব্যবহার্য্য পন্যের মূল্যের মধ্যে সমতা আনয়ন, নারী উন্নয়ন ও নারী নির্যাতন বিষয়ে পর্যাপ্ত তথ্য সংগ্রহ করা, নারীর ক্ষমতায়নে পর্যাপ্ত বাজেট বরাদ্দ করা প্রবৃতি। উলেস্নখিত বিষয়ে বাংলাদেশের অগ্রগতি এবং করণীর উক্ত সভায় আলোচনা হবে। পরবর্তীতে করণীয় সমূহ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে প্রেরণ করা হবে।

এ প্রসঙ্গে নাছিমা বেগম এনডিসি বলেন, এই সভার মাধ্যমে যে সকল উদ্যোগের সুপারিশ আসবে তা মন্ত্রণালয় বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করবে। জেন্ডার সমতা ও নারীর ক্ষমতায়নে যেকোন উদ্যোগ গ্রহণ করতে সরকার সচেষ্ট রয়েছে।

                                                                          

 

                                                                         (মোহাম্মদ আবুল খায়ের)

              জনসংযোগ কর্মকর্তা

               মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ফোনঃ ৯৫৪৫২২৫, মোবাইলঃ ০১৭১৬-০৬৬৮৮৮