Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ এপ্রিল ২০২৩

“প্রযুক্তি ও স্টিম শিক্ষায় নারীর অংশগ্রহণ বৃদ্ধিতে বাংলাদেশ-ইউএন উইমেন একসাথে কাজ করার আহবান মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর”


প্রকাশন তারিখ : 2023-04-12

 

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন ইউনাইটেড ন্যাশনস উইমেন (ইউএনউইমেন) এর এশিয়া প্যাসিফিক রিজিওনাল ডিরেক্টর মিজ সারাহ নিবস (Ms. Sarah Knibbs)। সাক্ষাৎকালে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা প্রযুক্তি ও স্টিম (Science, Techonology, Engineering and Mathmatics) শিক্ষায় নারীর অংশগ্রহণ বৃদ্ধি, নারীর ক্ষমতায়ন, উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে ইউএনউইমেন একসাথে কাজ করার আহবান জানান। 

আজ বুধবার বাংলাদেশ সচিবালয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে তাঁরা বাংলাদেশে নারীর উন্নয়ন, শিক্ষা, কর্মসংস্থান ও ক্ষমতায়নসহ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এ সময় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ হাসানুজ্জামান কল্লোল, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন, অতিরিক্ত সচিব রওশন আরা বেগম উপস্থিত ছিলেন।মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা ১৯৭২ সালে বাংলাদেশের সংবিধানে নারী সমঅধিকার নিশ্চিত করেন। এরই ধারবাহিকতায় জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে নারী উন্নয়ন, ক্ষমতায়ন, নারীর সমঅধিকার প্রতিষ্ঠা ও কর্মসংস্থান সৃষ্টির জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন।

 

প্রতিমন্ত্রী ইন্দিরা আরো বলেন, তথ্য-প্রযুক্তি ও ই-কমার্সে ক্ষেত্রে নারীর অংশগ্রহণ ২০৩০ সালে ৩০ শতাংশ এবং ২০৪১ সালে ৫০ শতাংশ নিশ্চিত করতে সরকার বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী নারীর ঘরের কাজকে জিডিপিতে অন্তর্ভুক্ত করার কার্যক্রম বাস্তবায়নে কাজ করবে এ মন্ত্রণালয়।

 

প্রতিমন্ত্রী ইন্দিরা এসময় জেন্ডার রেস্পন্সিভ বাজেট, ন্যাশনাল রেজিলেন্স প্রোগ্রাম, সিএসডাব্লিউ এবং সিডো প্রতিবেদন প্রণয়ন ও বাস্তবায়নে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়কে সহায়তা করায় ইউএনউইমেন ধন্যবাদ জানান। ইউএনউইমেন এশিয়া প্যাসিফিক রিজিওনাল ডিরেক্টর সারাহ নিবস বলেন, ইউএনইউমেন বাংলাদেশে নারী উন্নয়ন, নারীর ক্ষমতায়ন ও আর্থ-সামাজিক উন্নয়নে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সাথে এক সাথে কাজ করবে। আরও উপস্থিত ছিলেন যুগ্মসচিব নার্গিস খানম, যুগ্মসচিব মোসা: ফেরদৌসী বেগম ও ইউএনইউমেন বাংলাদেশ বাংলাদেশ কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ গীতাঞ্জলী সিং ও মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ।