Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd August ২০১৫

নারী ও শিশু নির্যাতনের চাঞ্চল্যকর মামলাগুলো নিয়মিত মনিটর করা হবে- মেহের আফরোজ চুমকি, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়


প্রকাশন তারিখ : 2015-08-02

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন দেশে এখনও প্রতিনিয়ত পাশবিকভাবে নারী ও শিশু নির্যাতন হচ্ছে। সাময়িকভাবে বিভিন্ন মিডিয়ায় এই সমসত্ম নির্যাতনের ঘটনা প্রচারিত হয়। সামাজিক আন্দোলন হয়। কিন্তু কিছু দিন পরই মানুষ এই নির্যাতন ভুলে যায়। অপরাধিরা বিভিন্ন কৌশলে ছাড়া পেয়ে যায়। নারী শিশু নির্যাতনকারী ব্যাক্তির দৃষ্টানত্মমূলক শাসিত্ম নিশ্চিত করে দৃষ্টানত্ম স্থাপনের জন্যে চাঞ্চল্যকর কিছু মামলা মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় মনিটরিং করবে। প্রতি তিন মাস পর পর ঐ বিচার কাজের সাথে জড়িত সরকারের বিভিন্ন সংস্থাকে তলব করা হবে এবং মামলার অগ্রগতি জানা হবে। প্রয়োজনে যে কোন সময় বিভিন্ন এজেন্সিকে ডাকা হবে। তিনি সকালে রাজধানীর শিশু একাডেমী’র মিলনায়তনে নির্যাতনের শিকার নারী ও শিশুর বিচার নিশ্চিতকরণে করণীয় নির্ধারণে এক আনত্মঃমন্ত্রণালয় মিটিং-এ একথা বলেন।

সভায় ¯^ivóª মন্ত্রণালয়, পুলিশ সদর দপ্তর, সিআইডি, র‌্যাব, আইন ও বিচার বিভাগ, জাতীয় আইনগত সহায়তা সংস্থা, ন্যাশনাল ফরেনসিক ডিএনএ প্রোফাইলিং ল্যাবরেটরী, ওয়ান-স্টপ ক্রাইসিস সেন্টার, ভিকটিম সাপোর্ট সেন্টার, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি, আইন ও শালিশ কেন্দ্র, বাংলদেশ মহিলা পরিষদ, বস্নাস্ট, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক, পাবলিক প্রসিকিউটর, অ্যাটর্নী জেনারেল অফিসের উপযুক্ত প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করে।

প্রতিমন্ত্রী আরো বলেন, অপরাধী যত ড়্গমতাধর হোক আর যে দলের সদস্য হোক না কেন কাউকে রেহাই দেয়া হবে না। সভায় প্রতিমন্ত্রী সিলেটের রাজন হত্যা মামলা ও সাভারের সুখী বেগম যার ¯^vgx তার চোখ উপড়ে ফেলেছে এই দুই মামলার অগ্রগতি সম্পর্কে পুলিশ হোড কোয়ার্টারের প্রতিনিধির কাছে জানতে চান। পুলিশ হেড কোয়ার্টারের এআইজি রেবেকা বেগম বলেন রাজন হত্যা মামলায় ১২জনকে গ্রেফতার করা হয়েছে, ৮জন ¯^xKv‡ivw³g~jK জবানবন্দী দিয়েছে। মূল আসামী কামরম্নলকে সৌদী আরবে গ্রেফতার করা হয়েছে। তাকে দেশে আনা হলে তার পর চার্জশীট দেয়া হবে। আর সুখী বেগমের ¯^vgx গ্রেফতার আছে এবং অপরাধ ¯^xKvi করেছে। দুই এক দিনের মধ্যে চার্জশীট দেয়া হবে।

এসময় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় পরিচালিত নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টি সেক্টরাল প্রোগ্রাম প্রকল্পের পরিচালক ড. আবুল হোসেন বলেন, আগষ্ট ২০০১ থেকে জুন ২০১৫ সময় পর্যনত্ম মাল্টি সেক্টরাল প্রোগ্রাম কর্তৃক পরিচালিত ওয়ান-স্টপ ক্রাইসিস সেন্টার ২৩০৩৪ জন নির্যাতিত সেবা নিয়েছে। এর মধ্যে মামলা হয়েছে ৫১৪৯টি। বিচারের রায় হয়েছে ৮৮৪। এর মধ্যে শাসিত্ম কার্যকর হয়েছে ১০৯জনের।

তিনি আরও বলেন- মামলা করার পরে ভিকটিম ও তার পরিবারের নিরাপত্তা, উপযুক্ত সাড়্গীর অভাব, ভিকটিম ও তার পরিবারের নিরাপত্তা এবং সনত্মানের ভবিষ্যত চিনত্মা করে অনেকে মামলা করতে আগ্রহী হয় না। মামলার দীর্ঘসূত্রিতার কারনেও পারিবারিক মর্যাদাহানির কারনে ভিকটিম মামলা দায়ের করতে উৎসাহী হয় না। পারস্পরিক সমঝোতার কারনে, মেডিকেল সার্টিফিকেট নেগিটিভ হলে, উপযুক্ত সাড়্গীর অভাবের কারনে মামলার অপরাধীদেরও সাজা হয় না।

 

(মোহাম্মদ আবুল খায়ের)

জনসংযোগ কর্মকর্তা

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ফোন ঃ ৯৫৪৫২২৫, মোবাইল ঃ ০১৭১৬-০৬৬৮৮৮