Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ জুন ২০২২

“প্রতিমন্ত্রী ইন্দিরার সাথে ইরানের মহিলা ও পরিবার বিষয়ক ভাইস প্রেসিডেন্ট এর ভার্চ্যুয়াল সভা অনুষ্ঠিত"


প্রকাশন তারিখ : 2022-02-09

‘নারী উন্নয়ন ও ক্ষমতায়নে একসাথে কাজ করার লক্ষ্যে ভাইস প্রেসিডেন্ট ড. খাজআলীর এমওইউ স্বাক্ষর করার আগ্রহ প্রকাশ’।

 

ঢাকা, ৯ ফেব্রুয়ারি, বুধবার  ২০২২:

 

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার সাথে ভার্চুয়ালি সভা করেছেন ইরানের মহিলা ও পরিবার বিষয়ক ভাইস প্রেসিডেন্ট ড. খাজআলী (Dr. Khazali)। 

 

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আজ বুধবার অপরাহ্নে বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষ থেকে ইরানের রাজধানী তেহরানে সে দেশের মহিলা ও পরিবার বিষয়ক ভাইস প্রেসিডেন্ট ড. খাজআলীর সাথে  ভার্চ্যুয়াল সভায় নারী ও শিশুর উন্নয়ন এবং দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যুতে কথা বলেন।

 

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মু: আনোয়ার হোসেন হাওলাদার, অতিরিক্ত সচিব ড. মহিউদ্দীন আহমেদ, অতিরিক্ত সচিব মো. মুহিবুজ্জামানসহ মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন ।

 

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবিধানে গণজীবনের সর্বস্তরে নারী-পুরুষের সমঅধিকারের নিশ্চিত করেন। এরই ধারবাহিকতায় বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে নারী উন্নয়ন, ক্ষমতায়ন, নারীর সমঅধিকার প্রতিষ্ঠা ও কর্মসংস্থান সৃষ্টির জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। বাংলাদেশে আজ নারী উন্নয়নে বিশ্বে রোল মডেল সৃস্টি করেছে।

 

প্রতিমন্ত্রী ইন্দিরা আরও বলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় নারীর কর্মসংস্থান সৃষ্টি, উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে তথ্য-প্রযুক্তির মাধ্যমে সক্ষমতা বৃদ্ধি ও বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রদান করছে। নারী ও শিশুর প্রতি সহিংসতা রোধ, বাল্য বিয়ে বন্ধ এবং কিশোর-কিশোরীদের উন্নয়নে বাস্তবায়িত হচ্ছে বিভিন্ন কার্যক্রম। সরকার নারী ও শিশুর সুরক্ষায় যুগপোযোগী বিভিন্ন আইন প্রণয়ণ ও বাস্তবায়ন করেছে।

 

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার এসময় বাংলাদেশ ও ইরান দ্বিপাক্ষিক বিষয়, যৌথ বাণিজ্য ও নারী উন্নয়নে একসাথে কাজ করতে পারে বলে জানান।  

 

ইরানের মহিলা ও পরিবার বিষয়ক ভাইস প্রেসিডেন্ট ড. খাজআলী দুদেশের নারী উন্নয়ন, ক্ষমতায়ন ও আর্থ-সামাজিক উন্নয়নে একসাথে কাজ করে যাওয়ার আগ্রহ প্রকাশ করেন। তিনি দুদেশের মধ্যে নারী উন্নয়ন ও ক্ষমতায়নে একসাথে কাজ করার লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর করার আগ্রহ ব্যক্ত করেন। তিনি তার দেশের সরকারের নারী উন্নয়নের গৃহীত  বিভিন্ন কার্যক্রমও তুলে ধরেন।