মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ অক্টোবর ২০১৯

মাননীয় প্রতিমন্ত্রী

 বেগম ফজিলাতুন নেসা ইন্দিরা

 

বেগম ফজিলাতুন নেসা ইন্দিরা মুন্সিগঞ্জ জেলার গজারিয়া উপজেলার এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি শহীদ পরিবারের সন্তান। তাঁর ভাই মহান মুক্তিযুদ্ধের সময় সম্মুখ যুদ্ধে শহীদ হন।

ফজিলাতুন নেসা ইন্দিরা ইডেন কলেজ থেকে অর্থনীতিতে (বিএসএস) অনার্স ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি এবং রাস্ট্রবিজ্ঞানে (এমএসএস) ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে উচ্চতর শিক্ষা গ্রহণের জন্য তিনি যুক্তরাজ্য গমন করেন ও যুক্তরাজ্যের লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে মেডিকেল ডেমোগ্রাফি বিষয়ে (এমএসসি) ডিগ্রী অর্জন করেন এবং একই বিশ্ববিদ্যালয় থেকে পপুলেশন স্টাটিসটিকস বিষয়ে পোস্ট গ্রাজুয়েশন ডিগ্রী অর্জন করেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্ববানে রাজনীতির প্রয়োজনে দেশে ফিরে আসায় তিনি  (Phd) এর  থিসিস জমা দিতে পারেননি।

ফজিলাতুন নেসা ইন্দিরা ছাত্র জীবন থকেই জাতির পিতা বঙ্গবন্ধু মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত হয়ে ছাত্র রাজনীতি শুরু করেন। তিনি বাংলাদেশ ছাত্র লীগ ইডেন কলেজ শাখার  সাধারণ সম্পাদক দুই বার ও সভাপতি হিসেবেও দুই মেয়াদে দায়িত্ব পালন করেন। ইডেন কলেজের ছাত্রী সংসদের নির্বাচিত সাধারণ সম্পাদক (জিএস) হিসেবে ১৯৭৩-১৯৭৪ মেয়াদে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি তৃতীয় বারের মত বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের মহিলা বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

ফজিলাতুন নেসা ইন্দিরা তিন বার সংক্ষরিত মহিলা আসনের সংসদ সদস্য। এ ছাড়া সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

ফজিলাতুন নেসা ইন্দিরা একজন গবেষক। তাঁর গবেষণার অগ্রাধিকার ক্ষেত্র জেন্ডার ইস্যু, নারী নেতৃত্ব ও জনস্বাস্থ্য। তিনি স্বাস্থ্য, শিক্ষা, প্রজনন স্বাস্থ্য, কিশোর-কিশোরী বিষয়, বাল্য বিবাহ, পুষ্টি সচেতনতা, মা ও শিশু স্বাস্থ্যসহ বিভিন্ন বিষয়ে ৫৫ টিরও বেশী বৈজ্ঞানিক গবেষণামূলক প্রবন্ধ লিখেছেন।  এ সকল বৈজ্ঞানিক গবেষণামূলক প্রবন্ধ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে ও সমাদৃত হয়েছে।

 

 

 

 

 

 
 

Share with :

Facebook Facebook