Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd সেপ্টেম্বর ২০১৮

সারা দেশে ৪৮৮৩ টি কিশোর-কিশোরী ক্লাব উদ্বোধন করলেন মেহের আফরোজ চুমকি


প্রকাশন তারিখ : 2018-09-23
 
ঢাকা, ২২ সেপ্টেম্বর, ২০১৮
 আজ  সকালে বাংলাদেশ শিশু একাডেমী থেকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি ‘কিশোর-কিশোরী ক্লাব স্থাপন প্রকল্পের উদ্বোধন করেছেন। প্রকল্পটি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়াধীন মহিলা বিষয়ক অধিদ্প্তর কর্তৃক বাস্তবায়িত হবে। এই প্রকল্পের মাধ্যমে সারা দেশে  ৪৫৫৩ ইউনিয়ন ও ৩৩০ টি পৌরসভায়  মোট ৪৮৮৩ টি কিশোর-কিশোরী  ক্লাব স্থাপন করা হয়েছে।  
 
  ইভটিজিং বন্ধ, বাল্য বিবাহ প্রতিরোধ, জেন্ডার বেইজড ভায়েলেন্স প্রতিরোধে Sexual & Reproductive Health and Rights (SRHR)  , জন্মনিবদ্ধন, বিবাহ নিবন্ধন,যৌতুক প্রতিরোধ, শিশু অধিকার  নারী অধিকার, জেন্ডার  ভিত্তিক বৈষম্য দূর, যৌন নির্যাতন ও নিপীড়ন  প্রতিরোধসহ ব্যক্তিগত  নিরাপত্তা বিয়য়ে  ক্লাবগুলোতে  প্রশিক্ষণের মাধ্যমে  কিশোর-কিশোরীদের সচেতন করা হবে। প্রতিটি ক্লাবের সদস্য সংখ্যা ৩০ জন। এর মধ্যে ২০ জন মেয়ে এবং ১০ জন ছেলে।  তাছাড়া সকল ক্লাবের সদস্যরা বিভিন দিবস উদযাপন, খেলাধূলা, বই-ম্যাগাজিন, সংগীত, আবৃত্তি, সাংস্কৃতিক প্রতিযোগিতা, মুক্তআলোচনা, আন্ত কøাব প্রতিযোগিতা ও ক্যারাটে প্রশিক্ষণ নিতে পারবে।
 
উদ্বোধনের সময় প্রতিমন্ত্রী বলেন দেশের মোট জনসংখ্যার একটি বৃহৎ অংশ কিশোর-কিশোরী। বর্তমানে কিশোর-কিশোরীর সংখ্যা ৩ কোটি ৬৩ লক্ষ ৮০ হাজার যা মোট জনসংখ্যার ২১.৪%। দেশের এই ভবিষ্যৎ প্রজন্মকে সঠিক ভাবে গড়ে তুলতে তাদেরকে মূল ধারায় সম্পৃক্ত করা প্রয়োজন। পারস্পরিক সহমর্মিতার সম্পর্ক গড়ে তোলার মধ্য দিয়ে ইতিবাচক পরিবর্তন ঘটানোর লক্ষে কিশোর-কিশোরী ক্লাব প্রকল্প স্থাপন করা হয়েছে। তিনি বলেন সামাজিক সমস্যা দূর করতে হলে  মানসিকতার পরিবর্তন করতে হবে। কিশোর-কিশোরীদের  বয়ঃসন্ধিকাল মানসিক বিকাশের উপযুক্ত সময়। 
 
 
মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক কাজী রওশন আক্তার এর সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, বাংলাদেশ শিশু একমি[ডমীর চেয়ারম্যান কথা সাহিত্যিক সেলিনা হোসেন, ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার কে.এম আলী আজম। শুভেচ্ছা বক্তব্য রাখেন কিশোর-কিশোরী ক্লাব স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক বিকাশ চন্দ্র সিকদার।
 
 
সচিব নাছিমা বেগম এনডিসি বলেন, কিশোর-কিশোরীরা ক্লাবের মাধ্যমে সৃজনশীল ও গঠনমূলক কর্মকান্ডে প্রশিক্ষণ গ্রহন করবে। এবং এর মাধ্যমে পরিবর্তনের ধারক বা চেঞ্জ এজেন্ট  হিসেবে  কিশোর-কিশোরী ও নারীদের প্রতি সহিংস আচরনের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি করতে পারবে। ফলে নেতিবাচক দৃষ্টিভঙ্গি দূর হবে।  
 
সভাপতির তার বক্তব্যে বলেন, জেন্ডার ভিত্তিক সমাজ বিনির্মানে সমাজে ইতিবাচক প্রভাব ফেলতে ‘কিশোর-কিশোরীদের জন্য কর্মকৌশল গ্রহন করতে হবে। যাতে সমাজের প্রত্যাশিত পরিবর্তন ঘটে। ক্লাবের মাধ্যমে পরিচালিত বিভিন্ন প্রশিক্ষণ কাজে লাগিয়ে কিশোর-কিশোরীরা নিজেদের সচেতন করে গড়ে তুলতে পারেব। 
 
(মোহাম্মদ আবুল খায়ের )
জনসংযোগ কর্মকর্তা
ফোনঃ ৯৫৪৫২২৫, মোবাঃ ০১৭১৬০৬৬৮৮৮।