Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd জুন ২০১৬

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে শীগ্রই চালু করা হবে বিশেষ মোবাইল অ্যাপস- মেহের আফরোজ চুমকি, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়


প্রকাশন তারিখ : 2016-06-22

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে  বিশেষ মোবাইল অ্যাপস তৈরি করা হয়েছে। এই অ্যাপস আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে আগামী ৮ আগষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব’র জন্মদিনে। এছাড়া কর্মজীবী মায়ের শিশুর সেবা প্রদানে বেসরকারি ব্যবস্থাপনায় ডে-কেয়ার সেন্টার প্রতিষ্ঠা করা এবং বাল্য বিয়ে প্রতিরোধে বাল্য বিয়ে নিরোধ আইন এ বছরেরর  মধ্যে চূড়ান্ত করা হবে। 

আজ মঙ্গলবার (২১ জুন) রাজধানীর ইস্কাটনে মহিলা বিষয়ক অধিদপ্তরে আনুষ্ঠানিক প্রেস ব্রিফিংয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এসব তথ্য জানান। এ সময় মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রম  তুলে ধরেন প্রতিমন্ত্রী।

প্রেস ব্রিফিংয়ে প্রতিমন্ত্রী বলেন, নারী নির্যাতন প্রতিরোধে তাৎক্ষণিক প্রতিকার পেতে মোবাইল অ্যপস তেরি করা হয়েছে। শিগগিরই এই অ্যাপস’র আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। 

প্রতিমন্ত্রী জানান, অনেক সময় ঘটনা ঘটার সময় প্রয়োজনীয় সাহায্য চাওয়া কঠিন হয়ে পড়ে। এছাড়াও উপযুক্ত প্রমানের অভাবে অপরাধ প্রমান করা দুঃসাধ্য হয়ে ওঠে। এসব সমস্যার সমাধানে স্মার্ট ফোনে ব্যবহারযোগ্য ‘জয় : নারী ও শিশুর বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধে একটি আইসিটি ভিত্তিক টুল’ নামের মোবাইল অ্যাপস করা হচ্ছে।

 

তিনি বলেন, যদি কোনো নারী নির্যাতনের শিকার হতে যাচ্ছেন অথবা হয়েছেন, এমন পরিস্থিতি সৃষ্টি হয় তাহলে মোবাইলের অ্যাপস স্পর্শ করতে হবে। অ্যাপসে স্পর্শ করার সঙ্গে সঙ্গেই ঘটনাস্থলের ঠিকানাসহ বিপদ সংকেতের সংক্ষিপ্ত বার্তা পৌঁছে যাবে পরিবারেরর সদস্যদের মোবাইল নম্বর, সংশ্লিষ্ট থানা, নারী নির্যাতন প্রতিরোধে ন্যাশনাল হেল্পনাইন সেন্টার (১০৯২১) এবং পুলিশ কন্ট্রোল রুমে।

প্রতিমন্ত্রী জানান, এই অ্যাপস সয়ংক্রিয়ভাবে আলাপচারিতা সংরক্ষণ করবে। নির্দিষ্ট সময় পর পর ওই অ্যাপস ছবিও তুলবে এবং মোবাইলে তা সংরক্ষিত হবে। আর সয়ংক্রিয়ভাবে ন্যাশনাল হেল্পনাইন সেন্টারের সার্ভারে প্রেরিত হবে। নারীর নিরাপত্তা ও অধিকার সম্পর্কিত তথ্য বাংলা ও ইংরেজিতে এই অ্যাপসে দেওয়া থাকবে বলেও জানান প্রতিমন্ত্রী।

প্রেস ব্রিফিংয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক শাহীন আহমেদ চৌধুরী, মন্ত্রণালয়ের নারী নির্যাতন প্রতিরোধে মাল্টিসেক্টরাল প্রোগ্রাম শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক ড আবুল হোসেন, মহিলা বিষয়ক অধিদপ্তরের পরিচালক জাহাঙ্গীর হোসেন উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে সচিব নাছিমা বেগম জানান, মোবাইল অফসটিতে স্পর্শ করার সঙ্গে সঙ্গেই মোবাইলের দুইদিকের ক্যামেরা অন হয়ে যাবে। তুলতে থাকেবে ছবি। এরপর তা সংরক্ষণ করে সয়ংক্রিয়ভাবে পৌঁছে যাবে পরিবারেরর সদস্য, সংশিস্নষ্ট থানা, নারী নির্যাতন প্রতিরোধে ন্যাশনাল হেল্পনাইন সেন্টার (১০৯২১) এবং পুলিশ কন্ট্রোল রুমে।

নারী পুরুষ সবার ক্ষেত্রেই এই অফস বিপদ উদ্ধারে কাজে দেবে বলেও জানান সচিব।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বাল্য বিয়ে রোধে বাল্য বিবাহ নিরোধ আইন চলতি বছরের মধ্যেই চূড়ান্ত করা হবে। আইনটির খসড়া আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ে রয়েছে। ভেটিং শেষ হলেও মন্ত্রিসভায় উঠানো হবে। চলতি বছরেই আইনটি  পাসের জন্য জাতীয় সংসদে উত্থাপন করা হবে।

মেহের আফরোজ চুমকি বলেন, শিশুদের দিবাকালীন সেবা প্রদানের জন্য বেসরকারি পর্যায়ে ডে-কেয়ার সেন্টার করার ব্যবস্থা রেখে নীতিমালা করা হবে। নীতিমালার আওতায় লাইসেন্স নিয়ে বেসরকারি পর্যায়ে ডে-কেয়ার সেন্টার পরিচালনা করা যাবে  । কর্মজীবি মায়েদের বিশেষ সুবিধার কথা চিমত্মা করে এ পদক্ষেপ নেওয়া হবে।

প্রতিমন্ত্রী আরো জানান, শিশুদের পরিচ্ছন্ন রাখা, প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা, সুষম খাবার প্রদানের পাশাপাশি শিষ্টাচার শেখানো, পরিবেশ ও স্বাস্থ্য সংক্রান্ত্র জ্ঞান প্রদান করা হবে ডে-কেয়ার সেন্টারে। শিশুদের জন্য শিক্ষা ও খেলাধুলার ব্যবস্থা থাকবে।

বর্তমানে সরকারিভাবে বর্তমানে ঢাকায় মধ্যবিত্তদের জন্য ৬টি, নিম্নবিত্তদের জন্য ৮টি, বিভাগীয় শহরে ৫টি, জেলা শহরে ১৩টি ডে-কেয়ার সেন্টার আছে।  আর প্রকল্পের আওায় মধ্যবিত্ত ও নিম্নবিত্তদের জন্য ১১ এবং জাতীয় মহিলা সংস্থায় ১টি ডে-কেয়ার সেন্টার রয়েছে।   

প্রেস ব্রিফিংয়ে নারী উন্নয়ন, নারী উদ্যোক্তা উন্নয়ন প্রয়াস জয়িতা কর্মসূচি বাসস্তবায়ন এবং অর্থনৈতিক ক্ষমতায়সসহ নারী উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরেন প্রতিমন্ত্রী। এছাড়া কর্মরত গার্মেন্টস নারী শ্রমিকদের আবাসনে হোস্টেল নির্মাণ, ঝুঁকিপূর্ণ কাজে শিশুদের আর্থিক সহায়তা প্রদান, পথশিশুদের পুনর্বাসনসহ বিভিন্ন উন্নয়ন কর্মকা- সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন প্রতিমন্ত্রী।

এছাড়া বর্তমান সময়ে নারী উন্নয়নে বাজেট বৃদ্ধি, জেলাভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ দিয়ে নারীদের আস্ত:কর্মসংস্থানের ব্যবস্থা, কিশোর-কিশোরী ক্লাব, সরকারের শিশু বিকাশ কেন্দ্র প্রাক প্রাথমিক শিক্ষা কেন্দ্র, পথশিশুদের পুনর্বাসন নিয়ে বর্তমান মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের কার্যক্রমের বিস্তারিত তুলে তুলে ধরেন প্রতিমন্ত্রী।

           (মোহাম্মদ আবুল খায়ের)

জনসংযোগ কর্মকর্তা

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ফোনঃ ৯৫৪৫২২৫, মোবাইলঃ ০১৭১৬-০৬৬৮৮৮