Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ জানুয়ারি ২০২০

"সরকার শহরের নারী দারিদ্র্যে দুর করতে কাজ করছে"


প্রকাশন তারিখ : 2020-01-12

"সরকার শহরের নারী দারিদ্র্যে দুর করতে কাজ করছে"

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

 

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি বলেছেন, দক্ষ ও প্রশিক্ষিত নারীরা ২০৩০ সালের এসডিজি অর্জন ও ২০৪১ সালের উন্নত বাংলাদেশ নির্মানে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। নগর ভিত্তিক প্রান্তিক মহিলাদের উন্নয়ন প্রকল্পের মাধ্যমে সরকার শহরের নারীদের দারিদ্র্য দুর করতে কাজ করছে। তিনি আরো বলেন, সুবিধা বঞ্চিত নারীরা শুধু গ্রামেই নয়। শহরে অনেক নারী আছে যারা এরকম প্রশিক্ষণের মাধ্যমে সফল উদ্যোক্তা হিসেবে গড়ে উঠতে পারে।

 

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, নারীরা অর্থনৈতিকভাবে স্বচ্ছল ও স্বাবলম্বী না হলে দীর্ঘদিন ধরে চলে আসা নারী - পুরুষের অর্থনৈতিক, সামাজিক ও পারিবারিক বৈষম্যের অবসান হবেনা।

 

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আজ রবিবার ঢাকায় বেইলি রোডে জাতীয় মহিলা সংস্থার অডিটোরিয়ামে নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্পের প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।  জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগম এডভোকেটের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক কাজল ইসলাম ও অতিরিক্ত সচিব ফরিদা পারভীন।  স্বাগত বক্তব্য দেন প্রকল্প পরিচালক নুরুন নাহার হেনা।

 

বিশেষ অতিথির বক্তব্যে সচিব কাজী রওশন আক্তার বলেন, নারী - পুরুষের সমতা আনতে  হলে নারীদের অর্থনৈতিকভাবে পুরুষের সমকক্ষ হতে হবে। এজন্য নারীদের আয়বর্ধক কাজে নিয়োজিত হয়ে অর্থনৈতিক স্বচ্ছলতা আনতে হবে। যে ১০টি ট্রেডে আপনারা প্রশিক্ষণ নিয়েছেন তা আপনাদের দক্ষ করে তুলবে।

 

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আলোচনা পর্ব শেষে  প্রশিক্ষণ সম্পন্ন করা নারীদের মাঝে সনদ বিতরণ করেন। 

উল্লেখ্য নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ঢাকা মহানগরের ১০ টি কেন্দ্রসহ ৬৩ টি জেলা ও ২ টি উপজেলার ৪৫ হাজার প্রান্তিক নারীকে ১০টি বিভিন্ন  ট্রেডে  দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে উৎপাদনমূখী, কর্মক্ষম ও আত্বনির্ভরশীল হিসেবে গড়ে তোলা হবে। ২০১৬ সালে শুরু হওয়া চার বছর মেয়াদের এ প্রকল্পের মাধ্যমে প্রায় ৩৩ হাজার শহরের দরিদ্র, দুঃস্থ ও বিত্তহীন নারীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। একই প্রকল্পের অধীনে ঢাকায় কর্ণফুলী গার্ডেন সিটিতে "সোনার তরী" নামক কারুশিল্প বিক্রয় ও প্রদর্শনী কেন্দ্র চালু আছে।