Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ নভেম্বর ২০১৮

হাওড় এলাকার হতঃ দরিদ্র নারীদের কর্মস্থান সৃষ্টি করার জন্য নতুন কর্মসূচি গ্রহন করেছে সরকার - মেহের আফরোজ চুমকি, এমপি প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।


প্রকাশন তারিখ : 2018-11-08

ঢাকা, ০৭ নভেম্বর, ২০১৮


মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের  প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এম.পি বলেছেন, হাওড় এলাকার হত দরিদ্র নারীদের কর্মস্থান সৃষ্টি করার জন্য ‘হাওড় এলাকার সুবিধা বঞ্চিত নারীর অর্থনৈতিক ও সামাজিক ক্ষমতায়নের জন্য আয় ও কর্মসংস্থান কর্মসূচি’ গ্রহন করেছে সরকার। হাওড় এলাকার সুবিধা বঞ্চিত নারী গোষ্টীর  আয় ও কর্মসংস্থান  বৃদ্ধির মাধ্যমে  তাদের জীবন মান  উন্নয়নের জন্য  ভাষমান বীজতলা  ও বিষমুক্ত সবজি চাষ প্রশিক্ষণ, হাঁস প্রতিপালন প্রদান করে নারী পুরুষ বৈষম্যহীন পরিবেশ সৃষ্টির মাধ্যমে নারীর  অর্থনৈতিক  ও সামাজিক ক্ষমতায়নে এই কর্মসূচি ভূমিকা রাখবে। তিনি আজ সকালে রাজধানীর মহিলা বিষয়ক অধিদপ্তরের মিলনায়তনে ‘হাওড় এলাকার সুবিধা বঞ্চিত নারীর অর্থনৈতিক ও সামাজিক ক্ষমতায়নের জন্য আয় ও কর্মসংস্থান কর্মসূচির’ উদ্বোাধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

 

মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক কাজী রওশন আক্তারের সভাপতিত্বে  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম  এনডিসি, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের  অতিরিক্ত সচিব  মাহমুদা শারমিন বেনু , মহিলা বিষয়ক অধিদপ্তরের পরিচালক মোঃ আতাউর রহমান, কর্মসূচী পরিচালক জান্নাতুল ফেরদৌস প্রমুখ। 

 

প্রতিমন্ত্রী বলেন সামাজিক নিরাপত্তা বেষ্টনী জোরদার করতে হাওড় এলাকার সুবিধা বঞ্চিত নারীর অর্থনৈতিক ও সামাজিক ক্ষমতায়নের জন্য আয় ও কর্মসংস্থান কর্মসূচি হাতে নেয়া হয়েছে। এর ফলে গ্রামীন অঞ্চলের নারীদের জীবনমান উন্নয়নের মাধ্যমে তারা অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হতে পারবে। সুনামগঞ্জ, হবিগঞ্জ, বি-বাড়ীয়া, কিশোরগঞ্জ ও নেত্রকোনা জেলার হাওড় অধ্যষিত এলাকায় আগাম বন্যার ফলে উৎপাদিত ফসলের ব্যাপক ক্ষয় ক্ষতি হয় এবং এই এলাকার মানুষ কর্মহীন হয়ে পড়ে। বন্যার হাত থেকে মুক্ত করে উক্ত এলাকার পিছিয়ে পড়া নারীদের প্রশিক্ষণের মাধ্যমে আয় ও কর্মসংস্থান করা হবে।  

 সচিব নাছিমা বেগম এনডিসি বলেন এই কর্মসূচিটি হল একটি ইনোভেটিভ কর্মসূচি। এই কর্মসূচিটি বাস্তবায়িত হলে শুধু মাত্র হতঃ দরিদ্র মানুষ দরিদ্র মুক্ত হবেনা, পাশাপাশি এলাকার মানুষ অর্গানিক পদ্ধতি উৎপাদিত  বিষমুক্ত ও টাটকা শাক-সবজি  খেতে পারবে। 

উল্লেখ্য এই প্রকল্পটি ৪টি জেলার মোট ২৮ টি উপজেলায় বাস্তবায়িত হবে। প্রকল্পটির ব্যায় ধরা হয়েছে ৬ কোটি ২৩ লক্ষ টাকা। এর মেয়াদ কাল হবে জুলাই ২০১৮ হতে জুন ২০২০ সাল পর্যন্ত। 


 ( মোহাম্মদ আবুল খায়ের )
  জনসংযোগ কর্মকর্তা
  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়
ফোন ঃ ৯৫৪৫২২৫, মোবাইল ঃ ০১৭১৬-০৬৬৮৮৮