Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ ডিসেম্বর ২০১৬

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে- মেহের আফরোজ চুমকি, এমপি, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়


প্রকাশন তারিখ : 2016-12-07

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। তিনি বলেন যেখানে নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে সেখানে সরকার দ্রুততম সময়ে মধ্যে ব্যাবস্থা নিচ্ছে। অপরাধীকে আটকের ক্ষেত্রে সরকার প্রায় শতভাগ সফল। কিন্তু নির্যাতন বন্ধ করা কেবল সরকারের একার পক্ষে সম্ভব নয়। এই বিষয়ে সমাজের সকল স্তরের মানুষকে এগিয়ে আসতে হবে। সকলের মানসিকতা পরিবর্তন করতে হবে।

 

তিনি আজ দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও ব্র্যাকের যৌথ আয়োজনে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উপলক্ষে বিশেষ প্রচারাভিযানের অংশ হিসাবে সমাবেশে ও সাইকেল র‌্যালীর উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

 

প্রতিমন্ত্রী বলেন, বাল্য বিবাহও এক ধরণের নারী নির্যাতন। ১৮ বছরের নিচে কোন শিশুর বিবাহ বরদাসত্ম করা হবে না। এই বিষয়ে সকলকে এগিয়ে আসতে হবে। নতুন আইন অনুযায়ী বাল্য বিবাহের সাজা ও জরিমানা বৃদ্ধি করা হয়েছে।

 

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মহিলা ও শিশু মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, জাতীয় মহিলা সংস্থা’র চেয়ারম্যান মমতাজ বেগম এডভোকেট, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক শাহীন আহমেদ চৌধুরী প্রমুখ।

 

নাছিমা বেগম এনডিসি বলেন পুরম্নষদের দ্বারাই নারী নির্যাতন বেশী হয় তা সত্য, তবে কিছু কিছু ক্ষেত্রে নারীও নারী নির্যাতন করে। তিনি বলেন, নারী পুরুষ সকলে মিলেই নির্যাতন প্রতিরোধ করতে হবে।

 

সমাবেশে জিও, এনজিও প্রতিনিধিসহ সমাজের বিভিন্ন স্তরের নারী পুরুষ অংশগ্রহণ করে। সমাবেশ শেষে তরুণ তরুণীদের অংশগ্রহণে নারী নির্যাতন বিরোধ সচেতনতা মূলক এক সাইকেল র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালীটি কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু করে হাইকোর্ট, প্রেসক্লাব, পল্টন, কাকরাইল, সাত রাস্তা, মহাখালী, জাহাঙ্গীর গেইট হয়ে টিএসসি-তে এসে শেষ হয়।

 

 

 

         (মোহাম্মদ আবুল খায়ের)

জনসংযোগ কর্মকর্তা

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ফোনঃ ৯৫৪৫২২৫, মোবাইলঃ ০১৭১৬-০৬৬৮৮৮