Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ নভেম্বর ২০১৫

বাল্য বিবাহ প্রতিরোধে মন্ত্রণালয় ২১৩টি উপজেলায় তথ্য আপা নিয়োগ করবে।-মেহের আফরোজ চুমকি,প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়


প্রকাশন তারিখ : 2015-11-19

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন পথ শিশু পূনর্বাসন ও বাল্য বিবাহ প্রতিরোধ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দুটি গুরম্নত্বপূর্ণ চ্যালেঞ্জ। বাল্য বিবাহ প্রতিরোধে মন্ত্রণালয় দেশের ২১৩টি উপজেলায় তথ্য আপা নিয়োগ প্রদান করবে। প্রত্যেক তথ্য আপাকে ল্যাপটপ ও ইন্টারনেট সংযোগ প্রদান করা হবে। তাঁরা বাড়ি বাড়ি যাবে মহিলাদের বিভিন্ন রকমের সমস্যা শুনবে এবং ইন্টারনেট থেকে ঐ সমসত্ম সমস্যার সমাধান খুঁজে মহিলাদেরকে তথ্য সরবরাহ করবে। প্রতিমন্ত্রী আজ রাজধানীতে সিরডাপ মিলণায়তনে জাতীয় মহিলা সংস্থার তথ্য আপা প্রকল্পের ‘‘এনগ্রোসম্যান্ট অফ নলেজ এটিটিউড এন্ড প্র্যাকটিস রিগার্ডিং আই সি টি বাই দা রোরাল ইউমেন অফ বাংলাদেশ’’ শীর্ষক সেমিনারে এক প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী। নারী উন্নয়ন মানে জাতির উন্নয়ন। নারীরা এখন অনেক চ্যালেঞ্জিং কাজ করে। দেশের ৪০ লÿ নারী গার্মেন্টস এ কাজ করে।

জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান মমতাজ বেগম এডভোকেটের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এম.পি, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম এনডিসি, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক জাহানারা পারভিন, তথ্য আপা প্রকল্পের পরিচালক মিনা পারভিন ও জাতীয় মহিলা সংস্থার ‘‘জেলাভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ (৬৪ জেলা)’’ শীর্ষক প্রকল্পের পরিচালক কবি মোঃ ফয়সাল শাহ প্রমুখ।

বিশেষ অতিথির বক্তৃতায় জুনায়েদ আহমেদ পলক বলেন দেশের সকল নাগরিকের কাছে তথ্য সেবা প্রদান করার জন্যে একটি ন্যাশনাল হেলপ লাইন প্রতিষ্ঠা করা হবে। এই হেলপ লাইনের সাথে দেশের সকল সেবা প্রদান ইউনিটকে সংযুক্ত করা হবে।

নির্দিষ্ট ছোট একটি কোড নম্বরে ফোন করে সব রকমের তথ্য পাওয়া যাবে। তিনি আরও বলেন দেশের প্রতিটি পরিবারের কমপক্ষে একজন মহিলাকে আই সি টি প্রশিক্ষণ প্রদান করা হবে।

নাছিমা বেগম এনডিসি বলেন, নারীদের তথ্য প্রযুক্তির বাহিরে রেখে ভিশন ২১ বাসত্মবায়ন সম্ভব নয়।

সেমিনারে ঢাকা বিশ^বিদ্যালয়ের এপস্নাইড পরিসংখ্যান বিভাগের প্রফেসর ড. সাইয়েদ শাহাদাত হোসাইন তথ্য আপা প্রকল্পের অর্জনের উপর সম্পাদিত গবেষণার বিষয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

 

 

মোহাম্মদ আবুল খায়ের

জনসংযোগ কর্মকর্তা,

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

মোবাইল- ০১৭১৬-০৬৬৮৮৮