Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd নভেম্বর ২০১৬

ছিটমহলের যে সমস্ত বাসিন্দারা বাংলাদেশের নাগরিকত্ব পেয়েছে তারা ভাগ্যবান- মেহের আফরোজ চুমকি, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়


প্রকাশন তারিখ : 2016-11-22

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী বলেছেন, ১লা আগস্ট ২০১৬ সালে বাংলাদেশের অভ্যন্তরের ভারতীয় ছিটমহলের যে সমস্ত বাসিন্দা বাংলাদেশের নাগরিকত্ব পেয়েছেন তারা অত্যন্ত ভাগ্যবান। কারন উন্নয়নের প্রায় সকল সূচকে বাংলাদেশ ভারতের চেয়ে এগিয়ে রয়েছে। ইতিমধ্যে বাংলাদেশ সরকার ছিটমহলগুলোকে উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে নানামুখি কর্মসূচি গ্রহণ করেছে। মাননীয় প্রধানমন্ত্রী’র প্রতিশ্রম্নতি অনুযায়ী মাত্র তিন মাসের মধ্যে ছিটমহলগুলোতে বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে। ছিটমহলবাসীদের মধ্যে স্মার্টকার্ড বিতরণ করা হয়েছে। ৬৮ বছর পর এই প্রথম ছিটমহলবাসিরা ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে পেরেছে। প্রতিমন্ত্রী বলেন, ছিটমহলের যে সমস্ত বাসিন্দা ভারতের নাগরিকত্ব নিয়েছে তাদের চেয়ে যারা বাংলাদেশে নাগরিকত্ব নিয়েছে তারা অনেক ভাল আছে। প্রতিমন্ত্রী আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী’র নির্দেশে নারীদের উন্নয়নে বিভিন্ন কার্যক্রম নিয়ে আমি দাসিয়ার ছড়ায় এসেছি। তিনি আজ দুপুরে কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলায় বাংলাদেশের ভূখন্ডের সাথে যুক্ত হওয়া দাসিয়ার ছড়া ছিটমহলে এক বিশাল মহিলা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। কুড়িগ্রামের জেলা প্রশাসক মোঃ নুরুল আমিন এর সভাপতিত্বে মহিলা সমাবেশে আরও উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক শাহীন আহমেদ চৌধুরী, কুড়িগ্রাম জেলার পুলিশ সুপার মোঃ তবারক উল্লাহ্, বিশিষ্ট আওয়ামীলীগ নেতা মাজেদুল ইসলাম সেলিম, ভিজিডি কার্যক্রমের উপ-পরিচালক মোঃ আবুল কাশেম প্রমূখ।

 

প্রতিমন্ত্রী আরো বলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় নারী ও শিশু উন্নয়নে যে সকল কার্যক্রম পরিচালনা করে এর সব কার্যক্রমই দাসিয়ার ছড়াতে চালু করা হবে। তিনি সমাবেশে অংশগ্রহণকারী নারীদেরকে ১৮ বছরের নিচের মেয়েদেরকে  বিয়ে না দেয়ার বিষয়ে শপথ করান। তিনি বলেন, বাল্য বিয়ের কারনে প্রতিবন্ধী শিশুর জন্ম হয়।

 

সমাবেশে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি বলেন, দাসিয়ার ছড়ায় গর্ভবতী মায়েদের পুষ্টিকর খাবার গ্রহণ করার জন্য মাতৃত্বকালীন ভাতা প্রদান করা হবে এবং ভবিষ্যতে এখানে আইজিএ (ইনকাম জেনারেটিং এক্টিভিটি) প্রকল্পের মাধ্যমে সারা বাংলাদেশে দুই লক্ষ নারীদের দীর্ঘ মেয়াদী প্রশিক্ষণ প্রদান করা হবে, যাতে করে নারীরা ঘরে বসে লাখ টাকা উপার্জন করতে পারে। এই কার্যক্রম দাসিয়ার ছড়াতেও চালু করা হবে। তিনি বলেন, দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী অর্থনৈতিকভাবে এগিয়ে না আসলে বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে না।

 

জেলা প্রশাসক বলেন, দাসিয়ার ছড়ার উন্নয়নে যা যা করা প্রয়োজন সরকার তাই করবে। এখানে একটি বিসিক শিল্প নগরী গড়ে তোলার পরিকল্পনা আছে সরকারের। সকল ছেলে মেয়েদের স্কুলে পাঠানোর জন্য তিনি সবাইকে অনুরোধ জানান। তিনি বলেন, আপনাদের ছেলে মেয়েরা সন্ধ্যার পর কোথায় যায় সেদিকে  খেয়াল রাখবেন এবং জঙ্গী বিষয়ক কার্যক্রমে যাতে জড়িয়ে না পরে সেই বিষয়ে দৃষ্টি রাখার  জন্য তিনি সবাইকে আহবান জানান।

 

প্রতিমন্ত্রী দাসিয়ার ছড়ায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়িত ভিজিডি কার্যক্রমের উদ্বোধন করেন এবং ২৯৫০ জন নারীর হাতে ভিজিডি কার্ড তুলে দেন। ভিজিডি উপকারভোগী নারীরা প্রতিমাসে ৩০ কেজি চাল পাবে এবং এদেরকে জীবন দক্ষতামূলক প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রতিমন্ত্রী মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়িত প্রাক-প্রাথমিক শিক্ষাকেন্দ্র পরিদর্শন করেন।

 

(মোহাম্মদ আবুল খায়ের)

জনসংযোগ কর্মকর্তা

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

বাংলাদেশ সচিবালয়, ঢাকা

মোবাইলঃ ০১৭১৬০৬৬৮৮৮