মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহেরআফরোজ চুমকি বলেছেন, সার্বজনীন নবান্ন বাঙালীর উৎসব। এ উৎসবকে সবার মাঝে"> মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহেরআফরোজ চুমকি বলেছেন, সার্বজনীন নবান্ন বাঙালীর উৎসব। এ উৎসবকে সবার মাঝে ছড়িয়ে দিতে হবে। আজ বিকালে বাংলাদেশ শিশু একাডেমীর শহীদ মতিউর মুক্তমঞ্চে নবান্ন উৎসবের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মহ" /> মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহেরআফরোজ চুমকি বলেছেন, সার্বজনীন নবান্ন বাঙালীর উৎসব। এ উৎসবকে সবার মাঝে ছড়িয়ে দিতে হবে। আজ বিকালে বাংলাদেশ শিশু একাডেমীর শহীদ মতিউর মুক্তমঞ্চে নবান্ন উৎসবের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মহ" />
Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ নভেম্বর ২০১৫

সার্বজনীন নবান্ন বাঙালীর উৎসব- মেহের আফরোজ চুমকি, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়


প্রকাশন তারিখ : 2015-11-17

width="600">

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহেরআফরোজ চুমকি বলেছেন, সার্বজনীন নবান্ন  বাঙালীর উৎসব। এ উৎসবকে  সবার মাঝে ছড়িয়ে দিতে হবে।

আজ বিকালে বাংলাদেশ শিশু একাডেমীর শহীদ মতিউর মুক্তমঞ্চে  নবান্ন উৎসবের  উদ্বোধনকালে  প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসির সভাপতিত্বে অনুষ্ঠানে ¯^vMZ বক্তব্য রাখেন বাংলাদেশ শিশু একাডেমীর পরিচালক মোশাররফ হোসেন।

প্রতিমন্ত্রী বলেন,সর্বজনীন এ উৎসবের চচ্র্‌া বাড়াতে হবে।এদেশের হাজার বছরের ঐতিহ্য ও গৌরবোজ্জল ইতিহাস নতুন প্রজন্মের শিশুদের কাছে তুলে ধরতে এ ধরনের উৎসব আরও প্রয়োজন।

মেহের আফরোজ চুমকি বলেন,  এ দেশে সকল ধর্মের মানুষ নির্বিশেষে আনন্দ ভাগাভাগি  করে চলে। ধর্মের অপব্যাখা্যা দিয়ে যারা দেশের সংস্কৃতিকে বিনষ্ট করতে চায় তাদের থেকে জনসাধারনকে আরও সচেতন হয়ে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

তিনি বলেন, ‘ধর্মের অপব্যাখা দিয়ে এক শ্রেণীর ¯^v_©v‡š^lx মহল  বাঙালীর  সংস্কৃতিকে মুছে দিতে রমনার বটমূলে বোমা মেরেছিল। বাঙালীর  হাজার বছরের ইতিহাসের গৌরবগাঁথা ও তাদের কৃষ্টি ও কালচারকে ধূলিসাৎ করতে চেয়েছে। বাঙালী জাতি মাথা নোয়াবার নয়। এ জাতি এমনই যেখানে বাঁধা সেখানেই তারা মাথা তুলে দাঁড়ায়।’

সংবিধানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসাম্প্রদায়িকতার কথা বলেছিলেন।প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সেই ¯^cœ পূরণে কাজ করে যা”েছ উলেস্নখ করে তিনি বলেন, ২০৪১ সালে দেশকে উন্নত দেশে পরিণত করতে আমাদের নিজস্ব সংস্কৃতিকে  ব্যাপকভাবে ধারন করার চর্চাও বাড়াতে হবে ।

 সচিব নাছিমা বেগম এনডিসি বলেন,্‌ মূলত গ্রামীণ সংস্কৃতি নগর জীবনে দেশের ঐতিহ্যের ধারক বাহক নবান্ন।দেশের একেক অঞ্চলে নতুন ফসল ঘরে তোলার উৎসব একেক রকম। এখন গ্রামীন জনপদে নবান্নের উৎসব দেখা যায়।

দলীয় নৃত্যের মাধ্যেমে অনুষ্ঠান শুরম্ন হয় এবং সেই সাথে নানা ধরনের পিঠা খেয়ে আমন্ত্রিত অতিথিরা নবান্ন উৎসব উদ্বোধন করেন।

উদ্বোধনের পর প্রতিমন্ত্রী লোকনৃত্য, লোকসংগীত ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতার বিজয়ী শিশুদের পুরস্কার প্রদান করেন।

 

 

                                 (মোহাম্মদ আবুল খায়ের)

                                      জনসংযোগ কর্মকর্তা

                               মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

                                                                                                  ফোন ঃ ৯৫৪৫২২৫, মোবাইল ঃ ০১৭১৬-০৬৬৮৮৮