Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ ডিসেম্বর ২০১৫

নারী নির্যাতন প্রতিরোধে প্রয়োজনে পাড়ায় মহলৱায় কমিটি করতে হবে- মেহের আফরোজ চুমকি, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়


প্রকাশন তারিখ : 2015-12-12

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, নারীর প্রতি সহিংসতা অমার্জনীয়, তা অবশ্যই প্রতিরোধ করতে হবে। প্রয়োজনে পাড়া মহলৱায় নির্যাতন বিরোধী কমিটি করতে হবে। তিনি আজ সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পৰ ও বিশ্ব মানবাধিকার দিবস উপলৰে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাল্টি সেক্টরাল প্রজেক্ট ও পৱান ইন্টারনেশনাল বাংলাদেশের যৌথ আয়োজনে আয়োজিত এক বিশেষ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি এর সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোটের জাতীয় mgš^qK জিনাত আরা হক, ইউএনএফপি বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ আর্জেন্টিনা মেটাবেল পিকসিন (Argentina Matavel Piccin), পৱান ইন্টারনেশনাল বাংলাদেশের কান্ট্রি ডাইরেক্টর সেনেট গেব্রেজজিয়াবার (Senait Gebregziabher), আমেরিকান G¤^vmxi কনসাল জেনারেল এলিজাবেথ পি গারলে (Elizabeth P. Gourley) প্রমূখ।

প্রতিমন্ত্রী আরও বলেন, বিয়ের সর্বনিম্ন বয়স ১৮ই থাকবে। এই বিষয়ে কোন সন্দেহ করার সুযোগ নেই। নারী প্রার্থীদের প্রতীক বরাদ্দের বিষয়ে নির্বাচন কমিশনের সাথে আলোচনা করা হবে বলে তিনি জানান।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি বলেন, নারীদেরকে চ্যালেঞ্জ নিতে আগ্রহী হতে হবে। সুযোগ গ্রহণ করার প্রবণতা বাদ দিয়ে সুযোগ সৃষ্টি করতে হবে।

পৱান বাংলাদেশ ডাইরেক্টর সেনেট গেব্রেজজিয়াবার বলেন, বাল্য বিবাহ পারিবারিক সহিংসতার অন্যতম কারন। বাল্য বিবাহ বন্ধে বাংলাদেশ সরকারের সাথে আরও গভীরভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন তিনি।

ইউএনএফপি বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ আর্জেন্টিনা মেটাবেল পিকসিন বলেন, বিশ্বের সব জায়গায় নারী নির্যাতন আছে। নারীরা সব স্থানে নির্যাতিত। শিৰিত ও অশিৰিত সব ৰেত্রেই নারী নির্যাতন হয়। আমরা সঠিকভাবে শিৰিত হচ্ছি কিনা তাও ভেবে দেখতে হবে। তিনি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের বাজেট বৃদ্ধির প্রতি গুর্বত্বারোপ করেন।

আলোচনা অনুষ্ঠানে ¯^vMZ বক্তব্য রাখেন নারী নির্যাতন প্রতিরোধ কল্পে মাল্টিসেক্টরাল প্রকল্পের প্রকল্প পরিচালক ড. আবুল হোসেন।

 

                                                                  (মোহাম্মদ আবুল খায়ের)

                জনসংযোগ কর্মকর্তা

             মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

                                                                 ফোন ঃ ৯৫৪৫২২৫, মোবাইল ঃ ০১৭১৬-০৬৬৮৮৮