Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ জানুয়ারি ২০১৯

দুর্যোগে নারী ও শিশুরাই বেশি ভিকটিম হয় - কামরুন নাহার, সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়।


প্রকাশন তারিখ : 2019-01-30

ঢাকা, ৩০ জানুয়ারি, ২০১৯

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার বলেছেন সংসারের প্রতি নারীদের টান অনেক বেশি। তারা সহজে ঘর-বাড়ী ছাড়তে চায় না। বাড়ী ঘরের মায়া, সিদ্ধান্তহীনতা এবং নিরাপত্তার কারনে ঘুর্ণিঝড়ের সময় নারীরা শশুরতেই সেল্টার হোমে যেতে চায় না।  একেবারে শেষ সময়ে এসে তারা সেল্টার হোমে যায়। শেষ সময়ে বের হওয়ার কারনে তারা দুর্যোগের কবলে পড়ে। আর মা আক্রান্ত হলে শিশুও আক্রান্ত হয় ফলে দুর্যোগ বা ঘুর্ণিঝড়ে নারী ও শিশুরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়। তিনি বলেন দুর্যোগ মোকাবেলায় যত রকমের প্রস্তুতি নেয়া হয় তার মধ্যে নারী ও শিশুকে প্রধান্য দিতে হবে। তিনি আজ সকালে রাজধানীর ইস্কাটানে মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়াজনে  মহিলা বিষক অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন এবং ইউএন উইমেন এর অর্থায়নে পরিচালিত ন্যাশনাল রেসিলিয়েন্স প্রোগ্রাম (ডি ডাব্লিউ পার্ট) শীর্ষক কারিগরী সহয়তা প্রকল্পের অবহিত করন কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এই কথা বলেন। 
সচিব আরও বলেন দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ যে সক্ষমতা অর্জন করেছে সেটি সারা বিশ্বে একটি অনুকরণীয় দৃষ্টান্ত। উন্নত বিশ্ব ও আমাদের এই অভিজ্ঞতা কাজে লাগাতে চায়। মহিলা বিষয়ক অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক মোঃ আতাউর রহমানের সভাপতিত্বে এই কর্মশালায় বক্তব্য রাখেন ইউ এন ইউমেন বাংলাদেশের প্রোগ্রাম স্পেশালিষ্ট  দিলরুবা  সরদার, ন্যাশনাল রেসিলিয়েন্স প্রোগ্রামের (এন আর পি) ন্যাশনাল  প্রজেক্ট ডাইরেক্টর দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব  মোঃ মোহসীন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আইনুল কবীর। আরও উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বৃন্দ ।   

মোঃ মোহসীন বলেন বাংলাদেশ নারী ও শিশুর ক্ষয়-ক্ষতির পরিমান কমাতে সক্ষম হয়েছে। ১৯৭০ সালের ঘূর্ণিঝড়ে প্রায় ১০ লক্ষ মানুষ মারা যায়। তার মধ্যে প্রতি একজন পুরুষের বিপরীতে  ১৪ জন  নারী ও শিশু মারা যায়। সম্প্রতিকালের ঘূর্ণিঝড় সমূহে  একজন পুরুষের বিপরীতে ২ জন  নারী ও শিশু মারা যায়।  
উল্লেখ্য দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা অর্জন করার জন্য এন আর পি প্রকল্প গ্রহন করা হয়েছে। এই প্রকল্প ব্যায় ১০২ কোটি টাকা। এটি বিদেশী সদস্য পুষ্ট একটি প্রকল্প। এন আর পি দুর্যোগ ও ত্রাণ, স্থানীয় সরকার , পরিকল্পনা মন্ত্রণালয় এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় মিলে বাস্তবায়ন করবে। কর্মশালায় সচিব প্রকল্পের সহয়তায় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তাদের ল্যাপটপ প্রদান করেন।


(মোহাম্মদ আবুল খায়ের)
জনসংযোগ কর্মকর্তা
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়
ফোন ঃ ৯৫৪৫২২৫, মোবাইল ঃ ০১৭১৬-০৬৬৮৮৮