Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ সেপ্টেম্বর ২০১৬

আন্তর্জাতিক শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের সপ্তাহব্যাপী কর্মসূচি


প্রকাশন তারিখ : 2016-09-28

                            এবারের ‘বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০১৬’ প্রতিপাদ্য

‘‘থাকবে শিশু সবার মাঝে ভালো

দেশ-সমাজ পরিবারে জ্বলবে আশার আলো।’’

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতি বছরের মতো এবারো বাংলাদেশ শিশু একাডেমী কেন্দ্রীয় অফিসসহ ৬৪টি জেলা ও ৬টি উপজেলায় বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০১৬ উপলক্ষে বিভিন্ন রকমের কর্মসূচি গ্রহন করেছে।  আগামী ২৯ সেপ্টেম্বর থেকে ০৫ অক্টোবর ২০১৬ পর্যন্ত সাত দিনব্যাপী এ আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠান ২৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল ১০.৩০ টায় বাংলাদেশ শিশু একাডেমীর মতিউর মুক্তমঞ্চে । উদ্বোধন করবেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি। একই দিন বিকাল ২.০০ টা থেকে ৫.০০ টা পর্যন্ত বাল্য বিবাহ বন্ধকরণ সম্পর্কীয় কর্মসূচির আলোচনা ও প্রতিবেদনের মোড়ক উন্মোচন, ভিডিও শো, থিয়েটার এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

 

৩০ সেপ্টেম্বর ২০১৬ শুক্রবার কন্যা শিশু দিবস ২০১৬ উপলক্ষে শিশু শোভাযাত্রা (চারুকলা ইন্সটিটিউট, শাহবাগ থেকে বাংলাদেশ শিশু একাডেমী)। লিফলেট, বুকলেট, পোষ্টার প্রকাশ, ক্রোড়পত্র প্রকাশ, জার্নাল প্রকাশ, কন্যা শিশু বার্তা, আলোচনা সভা, বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

০১ অক্টোবর ২০১৬ শনিবার সুবিধাবঞ্চিত পথ শিশু সমাবেশ চিত্রাংকন প্রতিযোগিতা, স্বল্প সুবিধাভোগী ও সুবিধাবঞ্চিত শিশুদের সমাবেশ, আলোচনাসভা, পুরস্কার বিতরণী ও সুবিধা বঞ্চিত শিশুদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে স্বল্প সুবিধাভোগী ও সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে আনন্দ অনুষ্ঠানের মাধ্যমে খেলাধূলা ও পুরস্কার বিতরণের আয়োজন করা হবে।

 

৩ অক্টোবর ২০১৬ সোমবার বিশ্ব শিশু দিবস ২০১৬ এর উদ্বোধনী সকাল ১০টায় বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত হবে। এতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রিপ্রেজেনটেটিভ, ইউনিসেফ বাংলাদেশ মি. এডওয়ার্ড বেগবেদার ও বাংলাদেশ শিশু একাডেমীর সম্মাননীয় চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেন । অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী  মেহের আফরোজ চুমকি এমপি। স্বাগত বক্তব্য রাখবেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি।

 

০৪ অক্টোবর ২০১৬ মঙ্গলবার সকাল : ১০.০০ টা থেকে বিকাল ৬.০০ টা পর্যন্ত অটিজম ও বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে কার্যক্রম, অটিজম বিষয়ক সেমিনার, শিশুদের চিত্র প্রদর্শনী, আর্ট ক্যাম্প, সাংস্কৃতিক অনুষ্ঠান, সিসিমপুর অটিজম ওয়াক এরাউন্ডসহ বিভিন্ন কার্যক্রম। বিকেল ৬.০০ টা থেকে রাত ৮.০০ টা পর্যন্ত বাংলাদেশ শিশু একাডেমীর প্রশিক্ষণার্থীসহ বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

৫ অক্টোবর ২০১৬ বুধবার সকাল : ১০.০০ টা থেকে ০১.০০ টা পর্যন্ত প্রারম্ভিক শৈশব বিষয়ক কার্যক্রম ও শিশু অধিকার সপ্তাহের সমাপনী শিশু বিকাশ ও প্রাক প্রাথমিক শিক্ষা কার্যক্রমের শিশুদের সমাবেশ, চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা পর্ব, প্রতিযোগীদের মধ্যে পুরস্কার বিতরণ  এবং শিশুদের অংশগ্রহণে ছড়া, গানের আয়োজন ।

 

বি.দ্রঃ বাংলাদেশ শিশু একাডেমী প্রাঙ্গণে প্রদর্শনী স্টলসমূহ প্রতিদিন সকাল ১০.০০টা থেকে সন্ধ্যা ৬.০০টা পর্যন্ত খোলা থাকবে। এছাড়াও  ২৯ সেপ্টেম্বর থেকে ০৫ অক্টোবর পর্যন্ত প্রতিদিন বিকেল ৪.০০টা থেকে বিভিন্ন বিদ্যালয়, শিশু সংগঠন এবং বাস্তবায়নকারী সংস্থাসমূহের শিশুশিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক পরিবেশিত হবে।

 

                                                                              (মোহাম্মদ আবুল খায়ের)

                                  জনসংযোগ কর্মকর্তা

                             মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

                         ফোনঃ ৯৫৪৫২২৫, মোবাইলঃ ০১৭১৬-০৬৬৮৮৮