Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ August ২০১৯

২০৪১ সালে উন্নত বাংলাদেশ অর্জনে নারীরা অগ্রণী ভূমিকা পালন করবে


প্রকাশন তারিখ : 2019-08-04

২০৪১ সালে  উন্নত বাংলাদেশ অর্জনে নারীরা অগ্রণী ভূমিকা পালন করবে

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি বলেছেন,বাংলাদেশের সংবিধান নারী-পুরুষ সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করেছে। সরকার নারীর উন্নয়ন, নারীর ক্ষমতায়ন ও দারিদ্র হ্রাসের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছে।সরকার ব্যাপক কর্মসংস্থানের মাধ্যমে বাংলাদেশে উল্লেখযোগ্য হারে নারী দারিদ্র হ্রাস করতে পেরেছে। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০২১ সালে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালে উন্নত বাংলাদেশ অর্জনে নারীরা অগ্রণীভূমিকা পালন করবে।

          প্রতিমন্ত্রী আজ ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে বাংলাদেশে অবস্থিত ইউএন এজেন্সি প্রধানদের সাথে এসডিজি অর্জন বিষয়ে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি বলেন, নির্বাচনী ইশতেহারে আছে প্রতিটি গ্রামে শহরের মত আধুনিক সুযোগ সুবিধা নিশ্চিত করা হবে এর ফলে নারী ও শিশুর জীবন মানের উন্নয়ন সাধিত হবে। তিনি বলেন,সরকার সাফল্যের সাথে এমডিজি অর্জন করেছিল এবং ২০৩০ সালে এসডিজির সকল লক্ষ্যমাত্র অর্জন করবে। প্রতিমন্ত্রী আরও বলেন ২০৪১ সালে বাল্য বিবাহের হার  পরিমান শূণ্যের কোঠায় নেমে আসবে।প্রতিমন্ত্রী ইউএন সংস্থা প্রধানদের ধন্যবাদ জানিয়ে বলেন জাতিসংঘের সহোযাগী সংস্থা সমূহ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের সহযোগিতা করছে। তিনি আশা করেন এ সহযোগিতা অব্যহত থাকবে।

সভায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার স্বাগত বক্তব্যে মন্ত্রণালয়ের কার্যক্রম তুলে ধরেন। সভায় ইউএন রেসিডেন্ট কো-অর্ডিনেটর Ms. Mia Seppo, ইউএন ইউমেন কান্ট্রি রিপ্রেজেনটেটিভ Ms. Shoko Ishikawa,  ইউনিসেফ প্রতিনিধি Ms. Tomoo Hozumi, নারী ও শিশু উন্নয়নের বিভিন্ন  ইস্যুতে কথা বলেন।

       এসময় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো: আইনুল কবীর, নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টোরাল প্রোগ্রামের প্রকল্প পরিচালক ড. আবুল হোসেনসহ মন্ত্রণালয় ও বিভিন্ন দপ্তর /সংস্থার কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।