Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ ডিসেম্বর ২০১৯

“কমিউনিটি ক্লিনিক বাংলাদেশে আরলি চাইল্ডহুড ডেভেলপমেন্টে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে”


প্রকাশন তারিখ : 2019-12-05

হ্যানয়, ভিয়েতনাম,

 

“কমিউনিটি ক্লিনিক বাংলাদেশে আরলি চাইল্ডহুড ডেভেলপমেন্টে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে” 

হ্যানয়ে এশিয়া প্যাসিফিক রিজিওনাল ইসিডি কনফারেন্সে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী'

 

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি বলেছেন, বাংলাদেশ সরকার তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার জন্য চৌদ্দ হাজার কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করেছে। এসব ক্লিনিক থেকে গর্ভকালীন, মাতৃত্বকালীন ও প্রসূতি মায়েদের সেবাসহ বিভিন্ন জরুরী স্বাস্থ্যসেবা ও বিনামূল্যে ৩০ প্রকার ওষুধ প্রদান করা হচ্ছে যা নিরাপদে সন্তান প্রসব, নবজাতকের স্বাস্থ্য সুরক্ষা ও শিশুর প্রারম্ভিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। শিশুর নিরাপদে বেড়ে উঠার জন্য প্রয়োজন সুস্বাস্থ্য, পর্যাপ্ত পুষ্টি, নিরাপত্তা, শেখার সুযোগ ও দায়িত্বশীল প্রতিপালনকারী উল্লেখ করে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন এশিয়া প্যাসিফিক রিজিওনাল আরলি চাইল্ডহুড ডেভেলপমেন্ট কনফারেন্স ২০১৯ এসকল ক্ষেত্রে একসাথে কাজ করা ও  এই অঞ্চলের দেশগুলোর মধ্যে সহোযোগিতা ও অভিজ্ঞতা বিনিময়ে গুরুত্বপূর্ণ প্লাটফর্ম হিসেবে বিবেচিত হবে।

আজ ৫ ডিসেম্বর বৃহস্পতিবার এশিয়া প্যাসিফিক রিজিওনাল আরলি চাইল্ডহুড ডেভেলপমেন্ট কনফারেন্স ২০১৯ এর ২য় দিনের প্রথম সেশনে মেলিয়া হোটেলের গ্রান্ডবল রুমে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি ইসিডি বাস্তবায়ন ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়ে বক্তৃতায় এসব কথা বলেন এ সেশনে উপস্থিত ছিলেন কনফারেন্সে অংশ গ্রহণকারী এশিয়া প্যাসিফিক অঞ্চলের বিভিন্ন দেশের প্রতিনিধিবৃন্দ।

প্রতিমন্ত্রী ইন্দিরা তার বক্তৃতার সুপারিশে পরিবেশের উন্নয়ন, সুরক্ষার ও টেকসই  বিষয়ে এশিয়া প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর আরও বেশি দায়িত্বশীল হওয়ার আহবান জানিয়ে বলেন শিশুর প্রারম্ভিক বিকাশ ও পরিবেশ সরাসরি জড়িত। কেননা একটা শিশু যখন বেড়ে উঠে সেই সময় বায়ু, পানি ও শব্দ দুষণ একজন বয়স্ক মানুষের চেয়ে শিশুর বেশি ক্ষতি করে।  প্রতিমন্ত্রী ইন্দিরা আরও বলেন শিশুদের জন্য নিরাপদ, সুরক্ষিত ও বৈষম্যহীন পৃথিবী গড়ে তুলতে হবে এবং সে লক্ষে আজ থেকেই পদক্ষেপ নিতে হবে।

আজ ৪ ডিসেম্বর কনফারেন্সের দ্বিতীয় দিনে প্রাকৃতিক পরিবেশ ও ইসিডি, নার্সিং কেয়ারের ক্ষেত্রে পরিবেশ দূষণ ও জলবায়ু পরিবর্তনের প্রভাব, রিজিওনাল ও গ্লোবাল ইনিশিয়েটিভ ফর ইসিডি ও বিভিন্ন বিষয়ে পেপার প্রেজেন্টেশন উপস্থাপিত হয়।

উল্লেখ্য  ভিয়েতনামের রাজধানী হ্যানয়ের হোটেল মেলিয়াতে ৪ থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত এশিয়া প্যাসিফিক রিজিওনাল আরলি চাইল্ডহুড ডেভেলপমেন্ট কনফারেন্স ২০১৯ উদ্বোধন অনুষ্ঠিত হচ্ছে।