Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ এপ্রিল ২০১৬

শ্রেষ্ঠ পাঁচ জয়িতাকে সংবর্ধণা


প্রকাশন তারিখ : 2016-04-28

‘জয়িতা তোমরাই বাংলাদেশের বাতিঘর’

শ্রেষ্ঠ পাঁচ জয়িতাকে সংবর্ধণা:

          ‘জয়িতা তোমরাই বাংলাদেশের বাতিঘর’ শিরোনামে পাঁচ ক্যাটাগরিতে শ্রেষ্ট ৫ জয়িতাকে  সংবর্ধণা দিয়েছে মহিলা বিষয়ক অধিদপ্তর। ইউনিয়ন থেকে উপজেলা, জেলা ও বিভাগীয় ভাবে বাছাই করে প্রথম শ্রেষ্ট ও শ্রেষ্ট রানারআপ হিসেবে মোট ১০জন নারীকে ক্রেষ্ট, উত্তরীয়, সার্টিফিকেট ও চেক প্রদান করে সম্মাননা জানানো হয়। ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয় এই অনুষ্ঠানের আয়োজন করে।

          আজ সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালা মিলনায়তনে এই সংবর্ধণা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রেবেকা মোমেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের সচিব নাসিমা বেগম (এনডিসি), মহিলা অধিদপ্তরের মহাপরিচালক সাহিন আহমেদ চৌধুরী। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ঢাকা বিভাগের কমিশনার হেলালুদ্দীন আহমদ। স্বাগত বক্তব্য রাখেন রাজবাড়ী জেলা প্রশাসক বেগম জিনাত আরা। অনুষ্ঠানের শুরুতে ১০ জন সফল নারীর জীবন সংগ্রামের উপর ধারণকৃত ভিডিও চিত্র প্রদর্শণ করা হয়। এর মধ্য থেকে বিচারকরা ৫জন শ্রেষ্ট সফল নারীরকে নম্বরের ভিত্তিতে বাছাই করেন।

          পাঁচ ক্যাটাগরি শ্রেষ্ট সফল নারীরা হচ্ছেন- অর্থনৈতিক ভাবে সফল নারী হিসেবে শ্রেষ্ট প্রখম সফল নারী রাজিয়া বেগম, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যামে জীবন শুরু ক্যাটাগরিতে প্রখম মর্জিনা বেগম, সফল জননী ক্যাটাগরিতে সেলিনা আমীন, শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সফল্য অর্জনকারী  ক্যাটাগরিতে ড. শাহিদা আক্তার। সমাজ উন্নয়নে অসামান্য অবদানের জন্যে সফল নারী ক্যাটাগরিতে আরিফা ইয়াসমিন ময়ূরী।

          শ্রষ্ঠ রানারআপ হয়েছেন- অর্থনৈতিক ভাবে সফল নারী হিসেবে শ্রেষ্ট রানারআপ মমতাজ বেগম শোভা, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যামে জীবন শুরু ক্যাটাগরিতে আমেনা বেগম, সফল জননী মনোয়ারা বেগম, শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সফল্য অর্জনকারী ক্যাটাগরিতে অধ্যাপক ড. শিরিন বেগম। সমাজ উন্নয়নে অসামান্য অবদানের জন্যে সফল নারী ক্যাটাগরিতে মাজেদা বেগম।

          অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, শতবাধা অতিক্রম করে যে নারীরা সামনে এগিয়ে যাচ্ছেন সেই সব বিজয়ী নারীদের জন্যে আজকের অনুষ্ঠান। জন্ম থেকেই নারীদের অনেক প্রতিকুল চ্যালেঞ্জ মোকাবেলা করে এগিয়ে আসতে হয়। তবে আজকের এই নারীরা হবে দেশের অন্যসব নারীদের জন্যে অনুপ্রেরণা। প্রধানমন্ত্রী নারীদের আর্থিকভাবে ক্ষমতায়িত করতেই এই ‘জয়িতা’র সুচনা করেছিলেন। সেই ধারাবাহিকতায় নারীরা বিভিন্ন উন্নয়নের সুচকে এগিয়ে যাচ্ছে। তিনি বলেন, দেশকে উন্নয়নের ধারায় এগিয়ে নিতে হলে নারীদের উন্নয়ন করতে হবে। নারীদের উন্নয়ন করতে হলে, তাদের আর্থিক, রাজনৈতিকভাবে ক্ষমতায়ন করতে হবে। আর তার জন্যে প্রয়োজন নারীদের শিক্ষা অর্জন করা। সে ক্ষেত্রেও কাজ করছে সরকার। নারীদের দারিদ্র বিমোচনে সরকার বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।  

 মন্ত্রনালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি বলেন  নারীরা এখন অনেক চ্যালেঞ্জিং পেশায় কাজ করে প্রমান  করেছে নারী সুযোগ পেলে সব কাজ করতে পারে । তিনি বলেন প্রশাসনের উচ্চ পর্যায়ে বর্তমানে ৭ জন সচিব সফলতার সাথে কাজ করছে ।

          দেশের প্রতি বিভাগ থেকে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ শীষক এই কার্যক্রম চালু করেছে মহিলা বিষয়ক অধিদপ্তর। ইউনিয়ন, উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায় থেকে বাছাইকৃত ৮৩ জন নারীর মধ্য থেকে ১০জন সফল নারীকে বেছে তুলে আনার কাজটি করেন ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়।

 

      (মোহাম্মদ আবুল খায়ের)

জনসংযোগ কর্মকর্তা

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ফোনঃ ৯৫৪৫২২৫, মোবাইলঃ ০১৭১৬-০৬৬৮৮৮