Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ জানুয়ারি ২০১৯

বাংলাদেশে পুষ্টিহীনতা দূর করতে পলিসি নির্ধারণে গবেষনা করবে ডব্লিউ এফ পি


প্রকাশন তারিখ : 2019-01-29

ঢাকা, ২৯ জানুয়ারি, ২০১৯

ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের এফ এন জি, বিশেষ শ্রেণী গোষ্টির পুষ্টিহীনতা দূর করার জন্য পলিসি  নির্ধারনে গবেষনা করে। বাংলাদেশে তারা এই ধরনের একটি গবেষনা করার আগ্রহের কথা জানিয়েছেন। আজ সকালে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার এর সাথে ফিল দ্যা নিউট্রিয়েন্ট গেপ (এফ এন জি) বিষয়ে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের দুই সদস্য বিশিষ্ট প্রতিনিধি দল মতবিনিময় করেন। এই সময় প্রতিনিধি দল গবেষনা কর্মসম্পাদনের আগ্রহের কথা জানান এবং মন্ত্রণালয়ের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা চান।

 

প্রতিনিধি দলের মধ্যে ছিলেন ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের টেকনিক্যাল এডভাইজার ড. সাসকিয়া ডি পি (ঝধংশরধ উব চবব) এবং ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের  সিনিয়র প্রোগ্রাম এন্ড পলিসি অফিসার মাসিং নেওয়ার। এই সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম লায়লা জেস্মিন, অতিরিক্ত সচিব (প্রশাসন) জ্যোতি লাল কুরি এবং অতিরিক্ত সচিব  মোঃ আব্দুল  করিম প্রমুখ। 

 

কামরুন নাহার  বলেন এই গবেষনা খুবই জরুরী। এই গবেষনার মাধ্যমে মন্ত্রণালয় নানা ভাবে উপকৃত হবে। পরবর্তী পলিসি নির্ধারনে কাজে আসবে। তিনি এই গবেষনা কর্মসম্পাদনে সব রকমের সহযোগীতার আশ্বাস দেন।  

 

মতবিনিময়ে বামুন বা খর্বাকৃত মানুষ ও পুষ্টি বিষয়ে বিশদ আলোচনা হয়। সামর্থের অভাবে  ও অজ্ঞতার কারনে অনেক শিশু  পুষ্টিহীনিতায় ভোগে এর ফলে মানুষের সার্বিক উন্নয়ন এবং ভবিষ্যৎ  প্রজন্ম ক্ষতি গ্রস্থ হয় বলে মতামত দেন প্রতিনিধি দল।

 

মতবিনিময় সময় সাসকিয়া ডি পি বলেন পুষ্টির পেছনে এক ডলার নিনিয়োগ করলে ১৬ ডলারের সমপরিমান  রিটার্ন আসে। 

 
(মোহাম্মদ আবুল খায়ের)
জনসংযোগ কর্মকর্তা
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়
ফোন ঃ ৯৫৪৫২২৫, মোবাইল ঃ ০১৭১৬-০৬৬৮৮৮