Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ ফেব্রুয়ারি ২০১৬

ভাষা আন্দোলন আমাদের গৌরব - মেহের আফরোজ চুমকি, এমপি মাননীয় প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়


প্রকাশন তারিখ : 2016-02-24

মহিলা ও শিশু বিষযক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, একুশে ফেব্রুয়ারি মাতৃভাষা দিবস কেবল আমরা পালন করি না; এটি এখন বিশ্বের ১৯০টি দেশে পালিত হয়। ভাষা মাসে ভাসা সৈনিক সোফিয়া করিমকে সম্মাণিত করতে পেরে আমরাও সম্মাণিত হয়েছি। তিনি বলেন, আমাদের গৌরব করার মতো অনেক ইতিহাস আছে; তারমধে ভাষা আন্দোলন অন্যতম, যা আমরা পরবর্তী প্রজন্মকে বলতে পারি। আর সবচেয়ে বড় বিষয় দেশের এসব আন্দোলনে নারীদের ব্যাপক অংশগ্রহণ ছিল; সেই ইতিহাসগুলো আমাদের তুলে আনতে হবে। প্রতিমন্ত্রী বলেন, দেশে এমডিজি অর্জিত হয়েছে, এখন এসডিজি অর্জনে কর্মপরিকল্পনা চলছে, সেখানে সকল নারীকে তিনি একযোগে কাজ করার আহবান জানান।

গতকাল মঙ্গলবার বিকেলে জাতীয় মহিলা সংস্থা’র ফজিলাতুন্নেছা মুজিব অডিটরিয়ামে আয়োজিত ‘আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ও মহান ২১শে ফেব্রুয়ারি ২০১৬ উপলক্ষ্যে ভাষা সৈনিক সোফিয়া করিম সংবর্ধণা (মরনোত্তর) ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি  কথা বলেন।

তিনি বলেন পৃথিবীতে বাংলাই একমাত্র ভাষা যার জন্যে দেশের মানুষ প্রাণ দিয়েছিল। মাতৃভাষার জন্য জীবন দেয়া, পৃথিবীতে এমন গৌরবের ইহিতাস আর নেই। যার কারণে একুশে ফেব্রুয়ারি আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস প্রতিষ্টিত হয়েছে। এ এক বিরল ঘটনা।         অনুষ্ঠানে ভাষা সৈনিক সোফিয়া করিমের কনিষ্ট কন্যা ফৌজিয়া করিম এশা উপস্থিত থেকে মায়ের সংবর্ধণা ক্রেষ্ট গ্রহণ করেন।   

বিশেষ অতিথির বক্তব্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের সচিব নাছিমা বেগম (এনডিসি) বলেন, বেশীর ভাগ সময়  নারীরা ঘরে কাজ করলেও ঠিক কাজটি করার জন্য তারা ঘর থেকে বেড়িয়ে আসেন। তিনি সন্তানদের মায়ের ভাষা শুদ্ধ করে শেখানোর  আহবান জানান।

                        ভাষা সৈনিক সোফিয়া করিমের কনিষ্ট কন্যা ফৌজিয়া করিম এশা মায়ের স্মৃতিচারণ করে বলেন, যে সুন্দর বাংলাদেশের স্বপ্ন নিয়ে আম্মা দেশের প্রতিটা আন্দোলনে যোগ দিয়েছিলেন, তা যেন সামনে আসছে; এটা দেখে ভালো লাগে।

                        সভাপতির বক্তব্যে জাতীয় মহিলা সংস্থার চেয়ারপারসন অধ্যাপক মমতাজ বেগম বলেন, আমরা সবাই মা’কে যেমন ভালোবাসি; তেমনি করে মাতৃভাষাকেও যেন ভালোবাসি। তিনি বলেন, ভাষা আন্দোলনের আলোকচিত্রিতে অনেক নারীর ছবি আমরা দেখি, কিন্তু তাদের পরিচয় জানিনা; আমাদের সেইসব নারীর পরিচয় খুঁজে বের করতে হবে।

            উল্লেখ্য, ১৯৫২ সালে ভাষা আন্দোলনের সময় সোফিয়া করিম ইডেন মহিলা কলেজ সংসদের সাধারণ সম্পাদক থাকাকালীন সময়ে তার নেতৃত্বে মেয়েরা গেটের তালা ভেঙ্গে মিছিল করে আমতলায় আসেন। এ কারণে তাকে কলেজ থেকে বহিস্কার করা হয়। সোফিয়া করিম পারিবারিক ভাবেই রাজনৈতিক সচেতনতা নিয়ে বেড়ে ওঠেন।

 

         (মোহাম্মদ আবুল খায়ের)

জনসংযোগ কর্মকর্তা

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ফোনঃ ৯৫৪৫২২৫, মোবাইলঃ ০১৭১৬-০৬৬৮৮৮