Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ মার্চ ২০১৬

নারীদের বর্তমান অগ্রযাত্রা অব্যাহত থাকলে ভবিষ্যতে পুরুষের জন্য কোটা লাগতে পারে।-মেহের আফরোজ চুমকি, প্রতিমন্ত্রী , মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়


প্রকাশন তারিখ : 2016-03-06

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি বলেছেন, নারীরা বর্তমানে যেভাবে এগিয়ে যাচ্ছে তা অব্যাহত থাকলে অদূর ভবিষ্যতে আর নারীদের কোটা প্রথার প্রয়োজন হবে না। পক্ষান্তরে, পুরুষের জন্য কোটা প্রথা চালু করা লাগতে পারে। তিনি আজ রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে আন্তজাতিক নারী দিবস উপলক্ষ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও বিভিন্ন সামাজিক সংগঠণের আয়োজনে আয়োজিত দেশব্যাপী মানব বন্ধন কর্মসূচীর প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। এবারের নারী দিবসের প্রতিপাদ্য বিষয় হল “অধিকার মর্যাদায়, নারী-পুরুষ সমানে সমান”।

মানব বন্ধনে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ও সরকারের অতিরিক্ত সচিব শাহিন আহমেদ চৌধুরীসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। মানবন্ধনে বিপুল সংখ্যক নারী পুরুষ অংশগ্রহণ করে।

প্রতিমন্ত্রী আরও বলেন, বর্তমান সরকার ২০৩০ সালের মধ্যে নারী ও পুরুষের মধ্যে যে বৈষম্য বিদ্যমান আছে তা শুণ্যের কোটায় নামিয়ে আনতে  ব্যাপক কার্যক্রম চালিয়ে আসছে। তিনি বলেন সরকার নারী শিক্ষা ও নারী দরিদ্রতা দুর করার পাশাপাশি নারীর রাজনৈতিক ক্ষমতায়নে কাজ করছে। যা আজ সারা বিশ্বে প্রসংশিত হচ্ছে। বিশ্বের অনেক দেশ আজ বাংলাদেশের নারীর ক্ষমতায়নের অভিজ্ঞতা জানার জন্য  বাংলাদেশে আসছে।

মানব বন্ধনে নাছিমা বেগম এনডিসি বলেন, “অধিকার, মর্যাদায় নারী পু্রুষ সমানে সমান” এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজকে আমরা সবাই মানব বন্ধনে মিলিত হয়েছি। নারী পুরুষ সকলে সমভাবে নারীর অর্থনৈতিক উন্নয়নে সম্পৃক্ত হলে ২০৩০ সালের পূর্বেই বাংলাদেশ নারী পুরুষ সমতা অর্জিত হবে বলে আমি বিশ্বাস করি।

 

 

 

(মোহাম্মদ আবুল খায়ের)

জনসংযোগ কর্মকর্তা

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

বাংলাদেশ সচিবালয়, ঢাকা।

০১৭১৬০৬৬৮৮৮