Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১st অক্টোবর ২০১৬

শিশুরা জাতীয় সম্পদঃ এই সম্পদের যত্ন নেয়া সকলের কর্তব্য --মেহের আফরোজ চুমকি, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়


প্রকাশন তারিখ : 2016-10-01

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন শিশুরা জাতীয় সম্পদ , এই সম্পদের যত্ন নেয়া সকলের দায়িত্ব ও কর্তব্য। যারা শিশু নির্যাতন করে তারা জাতীয় শত্রু। তারা কোন ভাবে রেহাই পাবে না । সকলে মিলে এই জাতীয় শত্রুদের বিরুদ্বে ব্যবস্থা নিতে হবে। প্রতিমন্ত্রী বলেন সুবিধা বঞ্চিত ও পথ শিশুদের উন্নয়নে সরকার ব্যাপক কর্মসুচি গ্রহন করেছে। একটি শিশু ও পথে থাকবে না এটাই প্রধান মন্ত্রীর নির্দেশ। মাননীয় প্রধান মন্ত্রীর এই নির্দেশ বাস্তবায়নে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কাজ করছে। এই বিষয়ে সকলের সহযোগীতা প্রয়োজন। প্রতিমন্ত্রী আজ সকালে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের পথশিশু পুনর্বাসন কার্যক্রম, বাংলাদেশ শিশু একাডেমী এবং সংশ্লিষ্ট বেসরকারি সংস্থাসমূহের যৌথ উদ্যোগে বিশ্ব শিশু দিবস এবং শিশু অধিকার সপ্তাহ ২০১৬ উদযাপন উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে সুবিধাবঞ্চিত এবং পথশিশুদের সমাবেশে  প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

                                                                                                            

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পথশিশু পুনর্বাসন কার্যক্রমের  পরিচালক  ড. আবুল হোসেন। সমাবেশে সুবিধাবঞ্চিত এবং পথশিশুদের জন্য দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন বাংলাদেশ শিশু একাডেমীর চেয়ারম্যান সেলিনা হোসেন এবং ঢাকা বিশ^বিদ্যালয় এর উপাচার্য প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ শিশু একাডেমীর পরিচালক মো: মোশাররফ হোসেন, স্ট্রিট চিলড্রেন অ্যাকটিভিস্ট নেটওয়ার্ক এর সভাপতি মো: রেজাউল করিম এবং ডন ফোরামের চেয়াপার্সন মো: মাহবুবুল হক।

 

নাছিমা বেগম এনডিসি বলেন পথ শিশুদের পুনর্বাসনের সকল ব্যাবস্থা সরকারের রয়েছে। কিন্তু কিছু অসাধু সুবিধাবাদী মানুষ এই শিশুদের তাদের প্রয়োজনে ব্যাবহার করে । তিনি বলেন পথ শিশুদের খাদ্য, বাসস্থান ও শিক্ষা নিশ্চিত করার সক্ষমতা সরকারের রয়েছে। এই বিষয়ে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

 

সমাবেশে বিপুল সংখক পথ শিশু অংশগ্রহন করে এবং দিনব্যাপী সুবিধাবঞ্চিত ও পথশিশুরা বিভিন্ন মনোমুগ্ধকর পরিবেশনা উপস্থাপন করে। তারা দিনটি দেশাত্ববোধক গান, দলীয় নৃত্য পরিবেশন করে। নানাবিধ ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করার মাধ্যমে তারা দিনটি উপভোগ করে।

পরিশেষে মাননীয় প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, এমপি অংশগ্রহণকারী শিশুদের মাঝে পুরষ্কার বিতরণ করেন। সুবিধাবঞ্চিত এবং পথশিশুরা অত্যমত্ম আনন্দিত হয়েছে এবং ভবিষ্যৎ এ এধরণের মিলনমেলার আরও আয়োজন এর প্রত্যাশা ব্যক্ত করেছে।

      (মোহাম্মদ আবুল খায়ের)

জনসংযোগ কর্মকর্তা

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ফোনঃ ৯৫৪৫২২৫, মোবাইলঃ ০১৭১৬-০৬৬৮৮৮