Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd ফেব্রুয়ারি ২০২০

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২০ উপলক্ষ্যে আন্ত:মন্ত্রণালয় সভা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2020-01-30

 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২০ উপলক্ষ্যে আন্ত:মন্ত্রণালয় সভা অনুষ্ঠিত

 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২০ যথাযথ মর্যাদায় আড়ম্বরপূর্ণভাবে উদযাপন উপলক্ষ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা এমপি এর  সভাপতিত্বে আজ বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে এক আন্ত:মন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয় । সভায় জাতির পিতার জন্মশত বার্ষিকী উদযাপনের বিভিন্ন বিষয়ে আলোচনাক্রমে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এ সভায় জানানো হয় আগামী ১৭ মার্চ ২০২০ তারিখে টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধি সৌধে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী পুষ্তস্তবক অর্পণ করবেন এবং এ উপলক্ষ্যে অনার গার্ড প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হবে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও গোপালগঞ্জ জেলা প্রশাসনের যৌথ আয়োজনে টুঙ্গিপাড়ায় জাতির পিতার জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় শিশু দিবসের অনুষ্ঠান শুরু হবে ১০০ জন শিশু শিল্পীর অংশগ্রহণে জাতীয় সংগীত পরিবেশনা, ১০০ টি পায়রা অবমুক্তকরণ ও ১০০ টি বেলুন উড়ানোর মাধ্যমে। এ অনুষ্ঠানে থাকছে বঙ্গবন্ধু  ও বাংলাদেশ শীর্ষক গোপালগঞ্জ জেলার বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের লেখা নিয়ে বিশেষ প্রকাশনা ও বাংলাদেশ শিশু একাডেমি  কর্তৃক প্রকাশিত  বঙ্গবন্ধু  সম্পর্কিত  চিত্রাংকন প্রতিযোগিতায় সেরা ১০০ টি রচনার সংকলন গ্রন্থের মোড়ক উন্মোচন। একই অনুষ্ঠানে মেধাবী শিশুদের মাঝে ১০০ টি ল্যাপটপ বিতরণ করা হবে। সাংস্কৃতিক পর্বে থাকছে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের সাংস্কৃতিক  পরিবেশনা, কাব্যনৃত্যগীতি আলেখ্যানুষ্ঠান ও মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক বই মেলা উদ্বোধন এবং বঙ্গবন্ধু  ও বাংলাদেশ শীর্ষক  চিত্র প্রদর্শনী পরিদর্শন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তারসহ এ আন্ত:মন্ত্রণালয় সভায় উপস্থিত ছিলেন মহামান্য রাষ্ট্রপতির কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, সশস্ত্র বাহিনী বিভাগ, অর্থ মন্ত্রণালয়, স্বরাস্ট্র মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয়, পুলিশ সদর দপ্তর, বিভাগীয় কমিশনার ঢাকা, গোপালগঞ্জের জেলা প্রশাসকসহ বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তর-সংস্থার প্রতিনিধিবৃন্দ।

সভায় প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২০ যথাযথ মর্যাদায় আড়ম্বরপূর্ণভাবে উদযাপনে সকলের সহযোগিত কামনা করেন। সভায় প্রতিমন্ত্রী ইন্দিরা  জানান, মুজিব শতবর্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এক লাখ নারী উদ্যোক্তা সৃষ্টি করবে। তিনি আরো বলেন মুজিব শতবর্ষ হবে বাংলাদেশে বাল্য বিয়ে বন্ধের ভিত্তি বছর। বাল্য বিয়ে বন্ধে মন্ত্রিপরিষদ বিভাগের মাধ্যমে সকল জেলা প্রশাসকের নিকট পত্র প্রেরণ করা হয়েছে। প্রতিমন্ত্রী আশা করেন সকলের সহযোগীতায় বাংলাদেশকে বাল্য বিয়ে মুক্ত দেশ হিসেবে প্রতিষ্ঠা করা হবে।