Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ অক্টোবর ২০১৯

বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০১৯ উপলক্ষে বর্ণাঢ্য শিশু শোভাযাত্রা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2019-10-09

 

বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০১৯ উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আজ সকালে এক বর্ণাঢ্য শিশু শোভাযাত্রার আয়োজন করে। শিশু শোভাযাত্রাটি ঢাকার কেন্দ্রীয় শহিদ মিনার থেকে  শুরু হয়ে দোয়েল চত্ত্বর অতিক্রম করে বাংলাদেশ শিশু একাডেমি  প্রাঙ্গনে এসে শেষ হয়।

 

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি’র নের্তৃত্বে শোভাযাত্রায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার, বাংলাদেশ শিশু একাডেমীর চেয়ারম্যান লাকী এনাম, মন্ত্রণালয় ও আওতাধীন দপ্তর সংস্থার কর্মকর্তাবৃন্দসহ বিভিন্ন শিশু সংগঠনের প্রতিনিধিবৃন্দ অংশ গ্রহণ করে।

 

শোভাযাত্রার পূর্বে সংক্ষিপ্ত বক্তৃতায় বাংলাদেশসহ বিশ্বের সকল শিশুকে শুভেচ্ছা জানিয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিশুদের অধিকার প্রতিষ্ঠার জন্য ১৯৭৪ সালে শিশু আইন প্রনয়ণ করে। জাতির পিতার পথ অনুসরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের সুরক্ষা ও অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে শিশুদের জন্য সুখী, সমৃদ্ধ, বৈষম্যহীন ও উন্নত বাংলাদেশ গড়ার লক্ষে কাজ করে যাচ্ছেন।

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, গর্ভাবস্থা থেকে  প্রথম ১০০০ দিন শিশুর জন্য  গুরুত্বপূর্ণ। এ সময় মা ও শিশুর পুষ্টি নিশ্চিত করার জন্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় দেশব্যাপি মা ও শিশু কল্যানে কর্মসূচি চালু করেছে।

 

সচিব কামরুন নাহার বলেন, আজকের শিশুরাই বড় হয়ে দেশের দায়িত্ব নেবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে ক্ষুধা ও দারিদ্রতামুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা করবে। শেভাযাত্রা পূর্ব শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়াম্যান লাকী এনাম।

 

 উল্লেখ্য, বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০১৯ প্রতিপাদ্য বিষয়: ‘‘আজকের শিশু আনবে আলো, বিশ্বটাকে রাখবে ভালো”। এ উপলক্ষ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ শিশু একাডেমী (০৭-১৪) অক্টোবর ২০১৯, ০৭ দিনব্যাপি বাংলাদেশ শিশু একাডেমিসহ সারাদেশে নানা ধরনের কর্মসূচি গ্রহণ করেছে।