Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ নভেম্বর ২০১৮

সরকারের নানামুখী পদক্ষেপের কারনে দেশে বাল্য বিবাহের পরিমান হ্রাস পেয়েছে - মেহের আফরোজ চুমকি, এমপি প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।


প্রকাশন তারিখ : 2018-11-26
ঢাকা, ২৫ নভেম্বর, ২০১৮
 
 
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এম.পি বলেছেন, বাল্য বিবাহ সবচেয়ে বড় নারী নির্যাতন এবং মানবাধিকারের চরম লংঘন। সরকার বাল্য বিবাহ বন্ধে নানামুখী কার্যক্রম চালিয়ে যাচ্ছে।  বাল্য বিবাহ বিরোধী প্রচারণা বিভিন্ন আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। দেশে বাল্য বিবাহের পরিমান উল্লেখযোগ্য পরিমানে হ্রাস পেয়েছে। তিনি আজ সকালে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং ইউ এন ইউমেন বাংলাদেশের আয়োজনে রাজধানীর সিরডাপ মিলনায়তনে নারীর সহিংসতা প্রতিরোধে ১৬ দিনের ক্যাম্পেইনের উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তৃতায়  এ কথা বলেন।
 
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি এর সভাপতিত্বে এই অনুষ্ঠানে  অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতিসংঘের বাংলাদেশ আবাসিক প্রতিনিধি মিয়া সেপো (Mia Seppo) দীপ্ত ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জাকিয়া কে হাসান এবং নারী নির্যাতন প্রতিরোধাকল্পে  মাল্টিসেক্টোরাল প্রকল্পের প্রকল্প পরিচালক ড. আবুল হোসেন প্রমুখ। 
 
  নাছিমা বেগম এনডিসি বলেন নারীর নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকার বিভিন্ন পলিসি  রিফর্ম করার পাশাপাশি নারীকে অর্থনৈতিক ভাবে স্বালম্বী করার জন্য বিভিন্ন রকমের কর্মমুখী  প্রশিক্ষনের  ব্যবস্থা করা হয়েছে। প্রায় ২ কোটি নারীকে  প্রশিক্ষণ দেয়া হয়েছে। প্রতিজন নারী যদি ১০০০/- টাকা আয় করে তাহলে জাতীয় আয়ে প্রায় ২ হাজার কোটি টাকা  যোগ হবে।
 
মিয়া সেপো (Mia Seppo) বলেন বাল্য বিবাহ বন্ধ, নারী নির্যাতন প্রতিরোধ এবং নারীর ক্ষমতায়নে বাংলাদেশ উল্লেখযোগ্য সফলতা অর্জন করেছে, যা খুবই প্রশংসনীয়। সরকারের পাশাপাশি  গনমাধ্যমও ভাল ভূমিকা রাখতে পারে। তিনি তার ধারাবাহিকতা রক্ষার করার আবেদন জানান।
 
  এই দিবসের প্রতিপাদ্য হল: Orange the World: # HearMeToo. বাংলাদেশের  প্রতিপাদ্য- নারীর কথা শুনবে বিশ্ব - কমলা রঙে নতুন দৃশ্য ।
  
( মোহাম্মদ আবুল খায়ের )
জনসংযোগ কর্মকর্তা
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়
ফোন ঃ ৯৫৪৫২২৫, মোবাইল ঃ ০১৭১৬-০৬৬৮৮৮