Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ জানুয়ারি ২০২০

"গণপরিবহনে নারীর নিরাপদ যাতায়াত নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে"


প্রকাশন তারিখ : 2020-01-09

 

"গণপরিবহনে নারীর নিরাপদ যাতায়াত নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে"

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

 

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি  বলেছেন, গণপরিবহনে নারীর নিরাপদ যাতায়াত নিশ্চিত করতে প্রয়োজনে প্রতিটি রুটে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। গণপরিবহনে এসব ভ্রাম্যমাণ আদালতের ফোন নাম্বার ও যোগাযোগের ঠিকানা থাকবে। পর্যায়ক্রমে সকল গণপরিবহনে সিসি ক্যামেরা স্থাপন করা হবে।

 

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, সরকার নারীর ক্ষমতায়ন, উন্নয়ন ও কর্মসংস্থানের জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। নারী উন্নয়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল। সাম্প্রতিক সময়ে বাংলাদেশে নারীর ব্যাপক কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। কিন্তু কর্মস্থলে যাতায়াতের পথে নারীরা বিভিন্নভাবে নির্যাতিত হচ্ছে এবং তারা মানসিকভাবে ভেঙে পড়ছে। এটা এখনই বন্ধ করতে হবে। এসময় তিনি বলেন, নারী নির্যাতন বিষয়ে আমাদের কোন গবেষণা বা জরিপ নেই তবে বর্তমানে গণমাধ্যম  নারী নির্যাতনের প্রকৃত চিত্র তুলে ধরছে।

 

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আজ বৃহস্পতিবার ঢাকায়  সিরডাপ মিলনায়তনে গণপরিবহনে নারীর নিরাপদ যাতায়াত ব্যবস্হার উন্নয়ন শীর্ষক কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। 

 

প্রতিমন্ত্রী বলেন,নীতি নৈতিকতা বিবর্জিত বিকৃতমস্তিস্ক ও বিকৃত মানসিকতার অধীকারীরাই নারী নির্যাতনকারী ও ধর্ষণকারী। তাদের বিরুদ্ধে নারী সমাজকে প্রতিবাদী হতে হবে। তিনি বলেন, নারী নির্যাতন ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ এবং ইভটিজিং এর বিরুদ্ধে দেশে আইন রয়েছে । আইনের কার্যকরী প্রয়োগের পাশাপাশি  সন্তানদের পরিবার থেকে নীতি নৈতিকতা

ও মানবিক মূল্যবোধ সম্পন্ন করে গড়ে তুলতে শিক্ষক শিক্ষিকাসহ পিতা মাতা ও অভিভাবকদের প্রতি আহবান জানান তিনি।

 

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় ও দিপ্ত ফাউন্ডেশনের যৌথভাবে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য এ্যরোমা দত্ত ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুঃ মহসিন চৌধুরী। স্বাগত বক্তব্য দেন কর্মসূচি পরিচালক মো. ইয়ামিন খান।

 

সরকারের অর্থায়নে কর্মসূচিটি বাস্তবায়ন করবে বেসরকারি সংস্থা দিপ্ত ফাউন্ডেশন। দিপ্ত ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জাকিয়া হাসান তার উপস্থাপনায় বলেন, এ বছর ৫০ টি  ও পরবর্তীতে ১৫০ টি গণপরিবহনে স্থাপিত সিসি ক্যামেরা কেন্দ্রীয়ভাবে সার্ভারের সাথে সংযুক্ত থাকবে এবং একই সাথে আ্যপ্সের সাথেও যুক্ত থাকবে। কর্মসূচিটি চারটি এলাকায় বাস্তবায়িত হবে।