Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ নভেম্বর ২০১৮

ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিন উপজেলায় বৃত্তি মূলক আবাসিক মহিলা প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন


প্রকাশন তারিখ : 2018-11-04

ঢাকা, ০৪ নভেম্বর, ২০১৮


আজ সকালে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এম.পি, ভিডিও কনফারেন্সের মাধ্যমে  নারায়নগঞ্জের আড়াইহাজার, নোয়াখালীর সোনাইমুড়ী এবং পিরোজপুরের মঠবাড়ীয়া উপজেলায়  তিনটি বৃত্তিমূলক আবাসিক মহিলা প্রশিক্ষণ কেন্দ্রের শুভ উদ্বোন করেন। উদ্বোধনের সময়  উপস্থিত ছিলেন মঠবাড়ীয়ার এমপি মোঃ রুস্তুম আলী ফরাজী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, অতিরিক্ত সচিব মাহমুদা শারমীন বেনু, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান মমতাজ বেগম এ্যাডভোকেট, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক বেগম জাহানারা পারভীন, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক কাজী রওশন আক্তার প্রমুখ। ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়েছেন নারায়নগঞ্জের আড়াই হাজারের এম.পি. নজরুল ইসলাম বাবু সহ নোয়াখালীর সোনাইমুড়ী ও পিরোজপুরের মঠবাড়ীয়ায় জেলা প্রশাসক বৃন্দ।

 

উদ্বোধন অনুষ্ঠানে প্রথান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী বলেন দেশ যে ডিজিটাল হয়েছে তার প্রমাণ হল আজকের এই ভিডিও কনফারেন্স। যদি পৃথক ভাবে তিনটি ট্রেনিং সেন্টার উদ্বোধন করা হতো তাহলে তিন দিন সময় লাগত এবং অনেক অর্থ ব্যয় হত। কিন্তু আমরা দুই ঘন্টার মধ্যে দেশের  প্রত্যান্ত তিনটি  উপজেলায় তিনটি ট্রেনিং সেন্টার উদ্বোধন করলাম। 

 

উল্লেখ্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীন মহিলা বিষয়ক অধিদপ্তর ২০১৫ সালে  জানুয়ারী মাসে ৫২ কোটি ৪৯ লক্ষ টাকা ব্যয়ে কালীগঞ্জ, আড়াইহাজার, সোনাইমুড়ী ও মঠবাড়ীয়া উপজেলায় ট্রেনিং সেন্টার ও হোস্টেল নির্মান প্রকল্প গ্রহন করে। ইতোমধ্যে গাজীপুরের কালীগঞ্জের ট্রেনিং সেন্টারটি উদ্বোধন করা হয়েছে। আজ ভিড়িও কনফারেন্সের মাধ্যমে বাকী তিনটি উদ্বোধন করা হল। এই সকল আবাসিক প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে ১৮-৩৫ বয়স সীমার মধ্যে স্বল্প শিক্ষিত সুবিধা বঞ্চিত অদক্ষ মহিলাদের আধুনিক গার্মেন্টস, বেসিক কম্পিউটার, টেইলারিং/এমব্রডারী, বিউটিফিকেশন, পেস্টি এন্ড বেকারী প্রোডাকশন, নাসিং/ধাত্রী বিদ্যা প্রভৃতি  ট্রেডে  প্রশিক্ষণ  প্রদান করা হবে। প্রতিটি প্রশিক্ষণের মেয়াদ হবে ৪ মাস। প্রতি ব্যাচে ৫০ জন করে নারী প্রশিক্ষণ নিতে পারবে। কোর্স শেষে প্রশিক্ষনার্থীদের  ভাতা প্রদান করা হবে।
 
( মোহাম্মদ আবুল খায়ের )
  জনসংযোগ কর্মকর্তা
  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়
ফোন ঃ ৯৫৪৫২২৫, মোবাইল ঃ ০১৭১৬-০৬৬৮৮৮