Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ জানুয়ারি ২০২০

"মুজিব শতবর্ষ নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে তুলবে"


প্রকাশন তারিখ : 2020-01-28

 

"মুজিব শতবর্ষ নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে তুলবে"
--মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

 

আজ বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু ফাউন্ডেশন ইউএসএ, বাংলাদেশ কমিটি আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশ ও ভারতের বিভিন্ন ক্ষেত্রে সফল তেরজন বিশিষ্ট গুণীজনকে সম্মাননা প্রদান করা হয়েছে। আজ ২৪ জানুয়ারি শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার আর্টস অডিটোরিয়ামে প্রধান অতিথি হিসেবে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি সম্মননা প্রাপ্তদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন।
বঙ্গবন্ধু মেমোরিয়াল এ্যাওয়ার্ড ২০২০ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি বলেন, জাতির পিতা আজীবন সংগ্রাম করেছেন বাঙালি জাতি যেন মাথা উঁচু করে দাড়াতে পারে। বঙ্গবন্ধু যে সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন, আজ বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন। বাংলাদেশ আজ পৃথিবীর সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জনকারী দেশ। আমাদের মাথাপিছু আয় এখন দুই হাজার ডলার। বিশ্বব্যাংকসহ বিভিন্ন আন্তর্জাতিক সূচকে বাংলাদেশ শুধু প্রতিবেশী দেশ থেকে এগিয়ে নেই, অনেক উন্নত দেশ থেকে আমরা অর্থনীতির বিভিন্ন সূচকে এগিয়ে আছি।
প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আরও বলেন,
আমাদের জাতির পিতাকে জানতে হবে। সরকার জাতির পিতার জন্মশতবর্ষ উদযাপনের জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। বছরব্যাপী বিভিন্ন আয়োজনের বঙ্গবন্ধুর জীবনাদর্শ শুধু বাংলাদেশ নয় বিশ্বব্যাপী ছড়িয়ে যাবে। মুজিব শতবর্ষ উদযাপন নতুন প্রজন্মকে জাতির পিতার আদর্শকে বুকে ধারণ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে তুলবে।

বঙ্গবন্ধু ফাউন্ডেশন ইউএসএর প্রেসিডেন্টের
সভাপতিত্বে গুণীজন সম্মাননা অনুষ্ঠানের প্রধান বক্তা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য মনিরা সুলতানা, সংসদ সদস্য কাজী কানিজ সুলতানা ও মোহাম্মদ আলাউদ্দিন।
বঙ্গবন্ধু মেমোরিয়াল এ্যাওয়ার্ড ২০২০
সম্মাননা প্রাপ্ত গুণীজনঃ আনোয়ার উল আলম ( মুক্তিযুদ্ধ), ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও মোহাম্মদ আলাউদ্দিন (শিক্ষা), সেলিনা হোসেন (কথাসাহিত্যি), রেজওয়ানা চৌধুরী বন্যা ও নবনীতা ভট্টাচার্য (আগরতলা, ভারত) (সংগীত), আনোয়ারা বেগম (চলচ্চিত্র), ফরিদা ইয়াসমিন(সাংবাদিকতা), সাফিয়া খাতুন (রাজনীতি), সিরাজ উদ্দিন আহমেদ (ইতিহাস), ডা. সৈয়দা সুরাইয়া আকবর (চিকিৎসা), কাজী আলমগীর (ব্যাংকার), রেহেনা পারভিন (ক্রিড়া), রাখী বিশ্বাস (ভারত) (আবৃত্তি) ও মুশতারি বেগম (সমাজসেবা)
সম্মাননা প্রাপ্তদের মধ্যে কথাসাহিত্যিক সেলিনা হোসেন, সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, অভিনেত্রী আনোয়ারা বেগম ও সাবেক সচিব সিরাজ উদ্দিন আহমেদ অনুভূতি প্রকাশ করেন।