Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ মে ২০১৬

হারিয়ে যাওয়া শিশুদের উদ্ধারে আন্তর্জাতিক হেল্প লাইন স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার- মেহের আফরোজ চুমকি, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়


প্রকাশন তারিখ : 2016-05-25

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, শিশু পাচার শিশু অধিকারের চরম লঙ্ঘন। সরকার শিশু অধিকার রক্ষায় সচেষ্ট রয়েছে। ইতোমধ্যে সরকার মানব পাচার আইন পাশ করেছে। তিনি বলেন, শিশু পাচার প্রতিরোধে আঞ্চলিক সহযোগিতা খুবই জরুরী। আঞ্চলিক সহযোগিতা জোরদারের মাধ্যমে শিশু পাচার প্রতিরোধে সরকার উদ্যোগ গ্রহণ করেছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় হারিয়ে যাওয়া শিশুদের উদ্ধারে সার্ক ভূক্ত দেশ সমূহের মধ্যে আঞ্চলিক হেল্প লাইন স্থাপনে উদ্যোগ গ্রহণ করেছে। তিনি বলেন, এই হেল্প লাইন চালুর মাধ্যমে হারিয়ে যাওয়া শিশুদের উদ্ধার সহজ হবে। তিনি আজ রাজধানীর সিরডাপ মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও প্লান ইন্টারনেশনাল বাংলাদেশের যৌথ আয়োজনে ইন্টারনেশনাল মিসিং চিল্ড্রেন ডে উপলক্ষে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

 

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাসত্মবায়িত নারী নির্যাতন প্রতিরোধে মাল্টি-সেক্টরাল প্রোগ্রাম শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক ড. আবুল হোসেনের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবু হেনা মোঃ রাহমাতুল মোনায়েম, প্লান ইন্টারনেশনাল বাংলাদেশের কান্ট্রি ডাইরেক্টর সেনায়েট গেব্রেজিয়াবার (Senait Gebregziabher), সেন্টার ফর উইমেন এন্ড চিলড্রেন স্টাডিজ এর প্রেসিডেন্ট প্রফেসর ইসরাত শামীম প্রমূখ।

 

নাছিমা বেগম এনডিসি বলেন, শিশু পাচার একটি ভয়াভহ ক্রাইম। এর প্রতিরোধে সরকারী ও বেসরকারী সংস্থা সমূহের সমন্বয় খুবই জরুরী। সরকার এই সমস্যা সমাধানে সকলের সাথে একযোগে কাজ করবে।

 

সেনায়েট গেব্রেজিয়াবার বলেন, প্রতিটি শিশুই হারিয়ে যাওয়া অথবা পাচার হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এই বিষয়ে সকলের মাঝে সচেতনতা জরুরী।

 

ড. আবুল হোসেন বলেন, মহিলা বিষয়ক অধিদপ্তরে নির্যাতিত নারী ও শিশুদের সামগ্রিক সেবা প্রদানের জন্য ১০৯২১ এই হেল্প লাইনটি চালু করেছে। এই হেল্প লাইনটি আঞ্চলিকভাবে সংযুক্ত করা খুবই জরুরী।

 

সেমিনার বক্তারা বলেন, বছরে সারা বিশ্বে প্রায় ৮ মিলিয়ন শিশু হারিয়ে যায়। তার মধ্যে ৮০ হাজার যুক্তরাষ্ট্রে, ২ লক্ষ দক্ষেণ এশিয়ায়, ১ লক্ষ ভারতে এবং ২০১০-২০১৪ সাল পর্যন্ত বাংলাদেশ থেকে প্রায় ২১৯০ জন শিশু হারিয়ে গেছে।

 

 

       (মোহাম্মদ আবুল খায়ের)

জনসংযোগ কর্মকর্তা

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ফোনঃ ৯৫৪৫২২৫, মোবাইলঃ ০১৭১৬-০৬৬৮৮৮