Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ ডিসেম্বর ২০১৫

নারীর প্রতীক কেন চুড়ি, কেন বিমান নয়?- মেহের আফরোজ চুমকি, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়


প্রকাশন তারিখ : 2015-12-08

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, আসন্ন পৌর নির্বাচনে সংরড়্গিত নারী কাউন্সিল পদের প্রার্থীদের জন্যে নির্ধারিত প্রতীক সমূহ খুব অপমানজনক। এই সমসত্ম প্রতীক বরাদ্দের মাধ্যমে নির্বাচন কমিশন তাদের সনাতনী চিনত্মার বহি:প্রকাশ ঘটিয়েছে। তিনি বলেন, নারী আজ কেবল চুড়ি পরে গৃহের অভ্যনত্মরে বন্দি নয়। নারীরা আজ বিমান চালাচ্ছে, ট্রেন চালাচ্ছে, রাইফেল, স্টেনগান চালাচ্ছে। নারীর প্রতীক শুধুমাত্র চুড়ি, পাটাপুতা ও হাড়ি পাতিল নয়। নারী এখন সব কিছুর প্রতীক। নারীর প্রতীক কেন চুড়ি না হয়ে বিমান হল না। প্রতিমন্ত্রী আজ সকালে মহিলা বিষয়ক অধিদপ্তর আয়োজিত আনত্মর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পড়্গ ও বেগম রোকেয়া দিবস উপলড়্গে র‌্যালী পরবর্তী সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, অতীতেও নারী প্রার্থীদের এই রকমের বিব্রতকর প্রতীক নির্বাচন কমিশন বরাদ্দ প্রদান করেছে যার প্রতিবাদও হয়েছে। তারপরও নির্বাচন কমিশনের এই রকমের দায়িত্বহীনতা দুঃখজনক। প্রতিমন্ত্রী একজন নারীকে নির্বাচন কমিশনার হিসাবে নিয়োগ প্রদানের জন্য আহ্বান জানান। তিনি বলেন, কমিশনার নারী হলে এই সমসত্ম স্পর্শকাতর বিষয়গুলি খেয়াল রাখতে পারবে।

সমাবেশে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি বলেন, নারীকে সাহসী হতে হবে, কোনভাবে পিছপা হওয়া যাবে না। তিনি নারী নির্যাতন প্রতিরোধে নারীর পাশাপাশি পুরম্নষের সহযোগিতা প্রত্যাশা করেন।

র‌্যালীটি রাজধানীর ইস্কাটনের মহিলা ভবনের সামনে থেকে শুরম্ন হয়ে জাতীয় যাদুঘরের সামনে এসে শেষ হয়। র‌্যালীতে সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশগ্রহণ করেণ। অন্যান্যের মধ্যে মহিলা বিষয়ক অধিদপ্তরের পরিচালক এবিএম জাকির হোসেন উপস্থিত ছিলেন।

 

 

                                                  (মোহাম্মদ আবুল খায়ের)

জনসংযোগ কর্মকর্তা

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ফোন ঃ ৯৫৪৫২২৫, মোবাইল ঃ ০১৭১৬-০৬৬৮৮৮