Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ জুন ২০১৮

নারীর ক্ষমতায়নের কারনে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিনত হয়েছে - মেহের আফরোজ চুমকি, এম.পি মাননীয় প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।


প্রকাশন তারিখ : 2018-06-25

ঢাকা, ২৪ জুন, ২০১৮


মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এম.পি বলেছেন, বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবায়নে সরকার নারী ও শিশুকে বেশি প্রধান্য দিচ্ছে।  এ লক্ষ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের কার্যক্রম গতিশীল করা হয়েছে এবং মন্ত্রণালয়ের বাজেট বৃদ্ধি করা হয়েছে। তিনি বলেন এই জন্য আজ বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে পদার্পন করেছে। নারীর ক্ষমতায়নের কারনেই বাংলদেশ  আজ মধ্যম আয়ের দেশে পরিনত হয়েছে। তিনি আজ সকালে মহিলা বিষয়ক অধিদপ্তরে মাল্টিপারপাস হল রুমে হবিগঞ্জ জেলার সুবিধা বঞ্চিত নারীর জীবন দক্ষতা  উন্নয়নের জন্য সচেতনতা বৃদ্ধি কর্মসূচির সমাপ্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। 

মহিলা বিষয়ক অধিদপ্তরের  মহাপরিচালক কাজী রওশন আরা এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, মহিলা বিষয়ক অধিদপ্তরের পরিচালক মোঃ আতাউর রহমান, হবিগঞ্জ জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ এবং হবিগঞ্জ জেলার সুবিধা ভোগী নারী প্রতিনিধিবৃন্দ। প্রতিমন্ত্রী বলেন চা বাগান দেখতে অনেক ভাল লাগে কিন্তু যারা চা বাগান সাজিয়ে গুছিয়ে রাখে  সেই চা শ্রমিকরা সভ্যতা থেকে অনেক দূরে রয়েছে। তাদের জীবন জীবিকা মানবেতর। আধুনিক সুযোগ সুবিধার নুন্যতম তাদের জীবনে  প্রভাব ফেলেনি।  তাদের জীবন মান উন্নয়ন করতে কর্মসূচির মেয়াদ  বৃদ্ধি করতে হবে এবং যত দ্রুত সম্ভব প্রকল্প গ্রহন করতে হবে। 

শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি  প্রয়োজনে  কনসালট্যান্ট নিয়োগ করে কর্মসূচিটি মহিলা বিষয়ক অধিদপ্তরের স্থায়ী কার্যক্রম হিসাবে অন্তর্ভূক্তির নির্দেশ প্রদান করেন। উল্লেখ্য ‘ হবিগঞ্জ জেলার সুবিধা বঞ্চিত নারীর জীবন দক্ষতা  উন্নয়নের জন্য সচেতনতা বৃদ্ধি কর্মসূচির আওতায় হবিগঞ্জ জেলার সুবিধা বঞ্চিত  চা শ্রমিক এবং হাওড় এলাকার অসহায় নারীদের সেনিটেশন, স্বাস্থ্য ও  পরিবার পরিকল্পনা এবং বাল্য বিবাহ প্রতিরোধ প্রভৃতি বিষয়ে সচেতনতা মূলক প্রশিক্ষণ দেয়া হয়। এবং সুবিধাভোগী নারীদের মাঝে সুপেয় পানি  সরবরাহের জন্য  টিউবওয়েল ও সেনিটারী টয়লেট  বিতরণ করা হয়।  যা ঐ এলাকার হতঃ দরিদ্র  নারীদের  জীবন মান  উন্নয়নে ভূমিকা পালন করবে। 
কর্মসূচির সুবিধাভোগী প্রতিনিধিবৃন্দ এবং সভায় উপস্থিত বিভিন্ন শ্রেণীর কমৃকর্তাবৃন্দ এই কর্মসূচিটির মেয়াদ বৃদ্ধির আহবান জানান।


(মোহাম্মদ আবুল খায়ের)
জনসংযোগ কর্মকর্তা
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়
ফোন ঃ ৯৫৪৫২২৫, মোবাইল ঃ ০১৭১৬-০৬৬৮৮৮