Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ মে ২০১৬

উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হলে নারীদেরকে তথ্য প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ হতে হবে - মেহের আফরোজ চুমকি, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়


প্রকাশন তারিখ : 2016-05-04

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, বাংলাদেশ বর্তমানে নিমণ মধ্যম আয়ের দেশ। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হওয়ার স্বপ্ন দেখছে। দেশের অর্ধেক জনগোষ্ঠী নারীকে তথ্য প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ করতে না পারলে ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হতে পারবে না। তিনি বলেন নারীর পূর্ণ ক্ষমতায়ন তথ্যপ্রযুক্তির জ্ঞান ছাড়া সম্ভব নয়। তিনি আজ দুপুরে রাজধানীর বেইল রোডে জাতীয় সংস্থার বেগম ফজিলাতুন্নেছা মুজিব অডিটরিয়ামে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাসত্মবায়িত জেলাভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ (৬৪ জেলা) প্রকল্পের প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

জাতয়ি মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যঅপক মমতাজ বেগম এ্যাডভোকেট এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি এবং জেলা ভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ (৬৪ জেলা) প্রকল্পের প্রকল্প পরিচালক কবি মোঃ ফয়সাল শাহ প্রমূখ।

মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি বলেন, ভিশন ২১ বাসত্মবায়নে চলমান উন্নয়ন ধারায় নারীকে সমৃদ্ধ হতে হবে এবং নারীদের তথ্য প্রযুক্তি জ্ঞান বৃদ্ধি করার জন্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের বিভিন্ন রকমের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

প্রকল্প পরিচালক কবি ফয়সাল শাহ বলেন, তথ্যপ্রযুক্তিতে নারীদেরকে এগিয়ে নিতে সরকার বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে। এক্ষক্ষত্রে সরকারের উলেস্নখযোগ্য পদক্ষক্ষপগুলোর মধ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণায়লের অধীনে জাতীয় মহিলা সংস্থা কর্তৃক পরিচালিত জেলাভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ প্রকল্প (৬৪ জেলা) অন্যতম ভূমিকা পালন করছে। প্রায় ৫৩ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি জুলাই ২০১৩ থেকে জুন ২০১৮ সাল মেয়াদে পাঁচ বছরে বাসত্মবায়িত হবে। ৬৪টি  জেলায় ২৮০৭০ জন শিক্ষক্ষত বেকার মহিলাদের প্রশিক্ষণ প্রদান করা হবে। কারিগরি শিক্ষা বোর্ডের সিলেবাস অনুযায়ী কম্পিউটার অফিস এপিস্নকেশন বিষয়ে ছয় মাস মেয়াদী প্রশিক্ষণ পরিচালিত হয়। প্রতিবছর জানুয়ারি থেকে জুন এবং জুলাই থেকে ডিসেম্বর পর্যমত্ম দুটি ব্যাচে ৪৬ জন করে প্রশিক্ষণার্থী ভর্তি হয়। সর্বনিমণ এস. এস. সি  পাস ৩০ বছর পর্যমত্ম বেকার মহিলা এ কোর্সে ভর্তি হতে পারেন। কোর্স ফি মাত্র ১০০০/- টাকা। ইতোমধ্যে ৬৪ টি জেলায় ১০২৭৫ জন প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ গ্রহণ করেছেন। ইতোমধ্যে ৬৪ জেলায় প্রশিক্ষণ সমাপ্তকারী মহিলাদের মধ্যে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড কর্তৃক প্রদত্ত সনদপত্র বিতরণ করা হয়েছে।

 

        (মোহাম্মদ আবুল খায়ের)

জনসংযোগ কর্মকর্তা

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ফোনঃ ৯৫৪৫২২৫, মোবাইলঃ ০১৭১৬-০৬৬৮৮৮